Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

না রী লে খ ক দে র ব ই

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

প্রতি বছরের মতো এবারও বইমেলায় উল্লেখযোগ্যসংখ্যক নারী লেখকের বই এসেছে। অনেক প্রতিষ্ঠিত লেখকের পাশাপাশি নতুন লেখকের সংখ্যাও কম নয়। মেলায় প্রথম দিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘সবুজ মাঠ পেরিয়ে’ বইটি ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। এ পর্যন্ত মেলায় আসা নারী লেখকদের অন্যান্য উল্লেখযোগ্য বই হচ্ছে রিজিয়া রহমানের বান্ধবী প্রিয়দর্শিনী, সেলিনা হোসেনের প্রিয় মুখের রেখা এবং যমুনা নদীর মুশায়রা, রাবেয়া খাতুনের টুকরো ছবির এ্যালবাম, অপূর্ব নিঃসর্গ নগরী ওমান এবং তবু জার্মানি, ঝর্ণাদাস পুরকায়স্থের রিমঝিমের স্বপ্নের বাড়ি, আনোয়ারা সৈয়দা হকের ব্যবহৃতা এবং গা শিরশির, দিলারা মেজবাহর কিশোর সমগ্র-২, সেলিনা তাশমীম ছন্দার দেশবুকে দেখি পূর্ণিমা এবং বৃষ্টির জানালায়, শাহনাজ মুন্নীর ধূলির শয্যা, ফেরদৌসী রহমানের বাংলার গানের পাখি, কাজী রোজীর লড়াই এবং ঝিঙেফুল, নাজমা জেসমীন চৌধুরীর লোকে বলে, জাহানারা নওশীনের দুহিতা, লায়লা নাজনীনের মুক্তিযুদ্ধ যুদ্ধজীবনের গল্প, তানজিনা হোসেনের শ্যাওলা পৃথিবী, হোসনে আরা শাহেদের শতবার্তা, শাহনাজ পারভীনের মনের মানুষ, নাজমুন্নাহার লাইজুর বাংলাদেশের বেদে স¤প্রদায়, হালিমা খাতুনের অ্যাডভেঞ্চারাস হা-মীম, নাসরীন চৌধুরীর বসন্ত দিন, অধ্যাপিকা সিদ্দিকা কবীরের রান্না খাদ্য পুষ্টি, দিলরুবা জেসমিনের সুখেরা আমার দুঃখেরা আমার, নাদিরা খানের তোমার সুরে আমার অন্তর, শামসুন্নাহারের বাংলাদেশের জন্ম, শাকিলা হোসেনের শহরে চাঁদের রূপ, ইসরাত জাহান উর্মির কেউ খুঁজছিল আলো, ফৌজিয়া রেখার নিষিদ্ধ ভাবনা, মিনা ফারাহর যুদ্ধে যুদ্ধে জীবন, সালেহা চৌধুরীর জাপানী গল্প ও অন্যান্য, সুফিয়া বেগমের স্বপ্ন পারের মেয়ে, লিপি আখতারের আমি নিজেই যখন বিজ্ঞানী ইত্যাদি
আপাতদৃষ্টিতে বইমেলায় আগতদের মধ্যে নারী পাঠক- ক্রেতাই বেশি। যারা নারী লেখকদের বই বেশি চান। যেমন- লেখক হুমায়ুন আহমেদের মা আয়েশা ফয়েজের নতুন বই ‘ শেষ চিঠি’। ইয়াসমীন হকের দু’টি নতুন বই। গুলতেকিন খানের নতুন বই ‘দূর দ্রাঘিমা’সহ আরো অনেক নারী লেখকের বই।
খাতুনে জান্নাত কণা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন