Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের অভিশংসন চায় না ডেমোক্র্যাটিক পার্টি

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান পার্টির টিকিটে নির্বাচিত আলোচিত-সমালোচিত এই ধনকুবেরের বিরুদ্ধে এরই মধ্যে ইমপিচমেন্টের কথা উঠেছে। ট্রাম্পের দায়িত্ব গ্রহণের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যেই তার অভিশংসনের দাবি জানিয়েছেন খোদ রিপাবলিকান পার্টি সমর্থক সাবেক একজন বিচারপতি। অভিশংসন প্রক্রিয়ায় সহায়তারও প্রস্তাব দেন ওহাইও কোর্ট অব আপিলসের সাবেক বিচারপতি মার্ক পি পেইন্টার। স্বাভাবিকভাবে এমন আলোচনা লুফে নেয়ারই কথা ছিল ডেমোক্র্যাট শিবিবের। এর সঙ্গে যুক্ত হয়েছে ট্রাম্পের রুশ সংযোগ। তৃণমূল পর্যায়ে ট্রাম্পের অভিশংসন নিয়ে লোকজনের আগ্রহ থাকলেও শেষ পর্যন্ত এ অভিশংসন সংক্রান্ত আলোচনার রাশ টেনে ধরতে চাইছে ডেমোক্র্যাট শিবির। কারণ, পুরো বিষয়টিকে একটা ফাঁদ হিসেবেই দেখছেন তারা। ডেমোক্র্যাটিক পার্টির নেতারা বলছেন, এ ধরনের অপরিপক্ব সিদ্ধান্ত নেওয়া হলে সেটা উল্টো পরিকল্পনাকারীকেই বিপদে ফেলতে পারে। এটা সমাজে একটা নেতিবাচক বার্তা দেবে। এতে প্রতীয়মান হবে যে ট্রাম্পের ব্যাপারে ডেমোক্র্যাটিক পার্টি ব্যাপক মাত্রায় ঈর্ষান্বিত। এ ছাড়া এ ধরনের পরিকল্পনায় জড়ালে তাতে আদতে ট্রাম্পই লাভবান হবেন। এর দোহাই দিয়ে তিনি বিরাট অংকের তহবিল সংগ্রহ করবেন। নিজ দলে আরও শক্তিশালী হয়ে উঠবেন। এক পর্যায়ে যখন তিনি দেখবেন যে, তার অভিশংসন সুদূর পরাহত তখন তিনি এই প্রচেষ্টাকে রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করবেন।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির একজন গুরুত্বপূর্ণ নেতা এরিক সলওয়েল। গোয়েন্দা কার্যক্রম সংক্রান্ত হাউস পার্মানেন্ট সিলেক্ট কমিটির একজন সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। তিনি বলেন, সব ফ্যাক্টকে আমাদের একত্রিত করা দরকার। এ মুহূর্তে প্রেসিডেন্টের ব্যক্তিগত নানা বিষয় নিয়ে প্রচুর প্রশ্ন রয়েছে। নির্বাচনের আগে রাশিয়ার সঙ্গে তার অর্থনৈতিক এবং রাজনৈতিক বন্ধন নিয়েও প্রশ্নের অবকাশ রয়েছে। এমন রাশিয়ার সঙ্গে এমন সংযোগে নিশ্চয়তার ব্যাপারও ছিল। ইমপিচমেন্টের জন্য আই বর্ণটি ব্যবহারের আগে আগে সব ফ্যাক্ট আপনার হাতে থাকতে হবে। পেনসিলভানিয়ার রিপাবলিকান সদস্য ব্রেনডান বয়লি অবশ্য মনে করেন, গোয়েন্দা সংস্থার অনুসন্ধানে ইমপিচমেন্টের বিষয়টি মাথায় রাখা উচিত। রিপাবলিকান পার্টির কিছু সদস্যের এমন অবস্থান থেকে অবশ্য কিছুটা নিরাপদ দূরত্বেই থাকতে চায় ডেমোক্র্যাটিক পার্টি। কংগ্রেসে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিচ্ছেন ন্যান্সি পেলোসি। তার ভাষায়, তিনি (ট্রাম্প) যদি আইন ভঙ্গ করেন; তাহলে সেটা তখন দেখা যাবে। এটি এখনকার আলোচনার বিষয়বস্তু নয়। দায়িত্ব গ্রহণের পরপরই বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে সবচেয়ে আলোচিত মুসলিম নিষেধাজ্ঞা অন্তত তিন দফায় আদালত স্থগিত করে দেওয়ায় বিব্রতকর অবস্থায় পড়েছে ট্রাম্পের রিপাবলিকান শিবির। এর সঙ্গে যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের বড় বড় শহরে অনুষ্ঠিত ট্রাম্পবিরোধী ব্যাপক বিক্ষোভ। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ