Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শিশুমেলা এখন ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর শ্যামলীতে অবস্থিত বন্ধ হয়ে যাওয়া শিশুমেলার নাম পরিবর্তন করে ডিএনসিসি ওয়ান্ডারল্যান্ড পার্ক করা হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক নতুন এ নামের ঘোষণা দিয়ে পার্কটি উদ্বোধন করেন। গতকাল রোববার বিকেলে এক বছরের চুক্তিতে নতুন নামে এ পার্কের উদ্বোধন করা হয়।
উদ্বোধন অনুষ্ঠানে আনিসুল হক বলেন, ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষ সময়মতো ভাড়া না দেয়ায় পার্কটি ৮০ দিন বন্ধ থাকার পর খুলে দেয়া হয়েছে। ১৩ বছর আগে তৎকালীন সিটি কর্পোরেশনের সঙ্গে ওয়ান্ডারল্যান্ড গ্রæপের একটি চুক্তি হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী তাদের প্রতি মাসে চার হাজার ২৭ টাকা ভাড়া দেয়ার কথা ছিল। কিন্তু ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষ দীর্ঘ দিন ভাড়া না দেয়ায় সাত লাখ টাকা বকেয়া থাকার কারণে আমরা পার্কটি সাময়িক বন্ধ করে দেই। এখন আমরা ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষের কাছ থেকে ৭ লাখ টাকার ৩ গুণ জরিমানাসহ ২১ লাখ টাকা আদায় করেছি এবং নতুন করে তাদের সঙ্গে এক বছরের চুক্তি করেছি।
নতুন চুক্তি অনুযায়ী আগামী এক বছরের জন্য প্রতি মাসে এক লাখ ১১ হাজার টাকা করে ভাড়া দিতে হবে। চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে এক বছর পর টেন্ডারের মাধ্যমে পার্কটি যেকোনো প্রতিষ্ঠানকে এক বছরের জন্য ভাড়া দেয়া হবে বলে জানান মেয়র।
ডিএনসিসির অনুমতি ছাড়া ওয়ান্ডারল্যান্ড কর্তৃপক্ষ পার্কটি কোনো ধরনের পরিবর্তন করতে পারবে না উল্লেখ করে আনিসুল হক বলেন, ওয়ান্ডারল্যান্ডের সঙ্গে নতুন চুক্তি অনুযায়ী তারা আমাদের অনুমতি ছাড়া পার্কটিতে কোনো পরিবর্তন করতে পারবে না। এই শর্ত অনুযায়ী তারা আমাদের কাছে পার্কটির নাম পরিবর্তনের জন্য অনুমতি চেয়েছিল। আমরা নাম পরিবর্তনে অনুমতি দেয়ায় নতুন নামের পার্কটি উদ্বোধন করা হয়েছে। এছাড়া তারা আমাদের অনুমতি ছাড়া পার্কের কোনো রাইডের মূল্য বৃদ্ধিও করতে পারবে না।
মেয়র বলেন, শিশুদের মনোবিকাশ ও খেলাধুলা করার জন্য আগামী দুই বছরের মধ্যে ডিএনসিসিতে আরো দুইটি পার্ক করা হবে। আমরা আশা করি খুব দ্রুত এই কাজ শুরু করতে পারব।
ওয়ান্ডারল্যান্ড গ্রুপের চেয়ারম্যান লায়ন জিএম মোস্তাফিজুর রহমান বলেন, একটি সিটি কর্পোরেশন থেকে দুইটি সিটি কর্পোরেশন হওয়ায় তাদের সঙ্গে আমাদের আইনি কিছু সমস্যা সৃষ্টি হয়েছিল। এখন সব সমস্যা সমাধান করে আমরা পার্কটি নতুন নামে খুলতে পেরে অনেক খুশি।
তিনি বলেন, আগে সপ্তাহে একদিন পার্কটি অনাথ ও ছিন্নমূল শিশুদের জন্য ফ্রি থাকলেও এখন থেকে তারা সপ্তাহে ৭ দিনই ফ্রিতে ঢুকতে পারবে। আমি চাই কোনো শিশু যেন তাদের শৈশবের আনন্দ থেকে বঞ্চিত না হয়।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ওয়ান্ডারল্যান্ড গ্রুপের পরিচালক এস এম মামুন, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আনোয়ারুল ইসলাম ও প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ আমিনুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিশুমেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ