Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে সন্ত্রাস নির্মূলের অভিযানে নিহত শতাধিক

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের সিন্ধু প্রদেশে গত বৃহস্পতিবার লাল শাহবাজ কালান্দরের দরগায় আত্মঘাতী হামলার পর দেশব্যাপী নিরাপত্তা বাহিনীর অভিযানে একশ’রও বেশি সন্ত্রাসী নিহত হয়েছে। পাকিস্তানে গত দু’বছরের মধ্যে মাজারের ওই হামলাটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলা। এতে ৯০ জন নিহত ও দুশ’রও বেশি লোক আহত হয়। পাকিস্তানে স্থানীয় তালেবান ও আইএস ক্রমেই দেশটির সাধারণ নাগরিকদের জন্য হুমকি হয়ে উঠছে। ঘটনার পরপরই অভিযানে অংশ নিয়ে পাকিস্তানের সামরিক বাহিনী বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত একশ’রও বেশি সন্ত্রাসীকে হত্যার কথা জানায়। সশস্ত্র বাহিনীর এক মুখপাত্র টুইটে জানান, যে কোন স্থান থেকেই হোক, সন্ত্রাসীদের খুঁজে বের করে নির্মূল করা হবে।
মাজারের নিরাপত্তা জোরদার রাখতে ব্যর্থ হওয়ায় কর্তৃপক্ষের সমালোচনা করা হচ্ছে। বিশ্লেষকরা হুঁশিয়ার করে বলেছেন, এ অঞ্চলের স্থিতিশীলতা বিঘিœত করতে সন্ত্রাসীরা বড় ধরনের পরিকল্পনা নিয়ে নেমেছে। ইসলামাবাদে ইন্ডিপেন্ডেন্ট সেন্টার ফর রিসার্চ এন্ড স্টাডিজের প্রধান ইমতিয়াজ গুল বলেন, এটি পাকিস্তান রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের শামিল।
গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সেনাবাহিনীর এ অভিযান পরিচালিত হয়। সেনাবাহিনীর মিডিয়া শাখা জানায়, গত ২৪ ঘণ্টায় পাঞ্জাবসহ দেশজুড়ে নিরাপত্তা বাহিনী অভিযান পরিচালনা করে। সেনাবাহিনীর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর বিবৃতিতে জানায়, সাম্প্রতিক সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে গোয়েন্দা সংস্থাগুলো সন্ত্রাসী নেটওয়ার্ক উন্মোচনে সফল হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, সীমান্ত এলাকা থেকে জঙ্গি সমর্থন দেয়া হচ্ছে বলে সামরিক বাহিনী জানতে পেরেছে। যার কারণে তারা পাকিস্তানে আফগানিস্তান দূতাবাস কর্মীদের তলব করেছে এবং তাদের হাতে ৭৬ জন সন্ত্রাসীরর তালিকা দিয়ে তাদেরকে পাকিস্তানে হস্তান্তরের দাবি জানায়।
তারা আরও বলেন, গত বৃহস্পতিবারের ভয়াবহ ঘটনার পরিপ্রেক্ষিতে পাকিস্তান-আফগান সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া বলেন, সেনাবাহিনী যে কোনো হুমকির বিরুদ্ধে মানুষের নিরাপত্তার জন্য নিয়োজিত আছে। জাতিকে নিরাপত্তা বাহিনীর ওপর সম্পূর্ণ আস্থা রাখতে হবে। যে কোনো মূল্যে শত্রæদের উদ্দেশ্য সফল হতে দেব না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ