Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ডলুরায় শুল্ক স্টেশন স্থাপন হলে অর্থনীতিতে অনেক বড় ভ‚মিকা রাখবে -রাজস্ব বোর্ডের চেয়ারম্যান

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা : সুনামগঞ্জের ডলুরায় শুল্ক স্টেশন স্থাপন হলে সকারের কোটি কোটি টাকার রাজস্ব আয় হবে। এটি জাতীয় অর্থনীতিতেও অনেক বড় ভ‚মিকা রাখতে পারবে। একই সাথে অনেক বেকার যুবকের কর্মসংস্থান হবে। গতকাল শুক্রবার ডলুরা গ্রামে সুনামগঞ্জ চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান। তিনি বলেন, ভারতের পররাষ্ট সচিবের বাংলাদেশে আসার কথা রয়েছে। তিনি এলে কীভাবে দ্রুত শুল্ক স্টেশনটি চালু করা যায় সে ব্যাপারে আলোচনা করা হবে।
সুনামগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খাইরুল হুদা চপলের সঞ্চালনায় বক্তব্য রাখেন-সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিছবাহ, জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, ২৮ বডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল নাসির উদ্দিন, সহকারী পুলিশ সুপার সঞ্জয় সরকার, জাহাঙ্গীর নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোকছুদ আলী প্রমুখ। সূত্র জানায় ভারত-বাংলাদেশের যৌথ সিদ্ধান্তে ১৯৯৯ সনের জানুয়ারি মাসে ডলুরা স্থল শুল্ক স্টেশন চালু করে জাতীয় রাজস্ব বোর্ড। কিন্তু কাঙ্খিত অবকাঠমো উন্নয়ন না হওয়ায় ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে ২০০০ সালের ২৬ মার্চ স্টেশনটি বন্ধ হয়ে যায়। এরপরও আরো কিছুদিন স্টেশনটি নামমাত্র চালু রাখে জাতীয় রাজস্ব বোর্ড। এরপর ২০০২ থেকেই বন্ধ হয়ে পড়ে। সুনামগঞ্জের ব্যবসায়ীরা মনে করেন,ডলুরায় শুল্ক স্টেশন চালু হলে ভারতের মেঘালয়সহ সেভেন সিস্টারস এবং বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোর উৎপাদিত পণ্য বাজারজাত হবে। পাশাপাশি তাদের উৎপাদিত পণ্যও সহজে আমদানি করা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ