Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে উগ্রপন্থী শে^তাঙ্গদের দ্বারাই বেশি সন্ত্রাস হচ্ছে

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র অনেকদিন ধরে, বিশেষ করে ৯/১১-এর পর থেকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধের নামে বিশে^র বিভিন্ন স্থানে ঘাঁটি করে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এতে তাদেরও যেমন ক্ষয়ক্ষতি হচ্ছে, তেমনি বিশে^র নানা দেশে হত্যাকাÐের শিকার হচ্ছে সাধারণ মানুষ, মানবেতর অবস্থায় পড়েছে তারা। যেখানেই যে ধরনের হত্যাকাÐ ঘটুক, দোষ দেয়া হচ্ছে ইসলাকে। এ নিয়ে দ্য চার্লট গত ১৩ ফেব্রæয়ারি অবজারভারে এক সম্পাদকীয় ছাপা হয়েছে। সম্পাদকীয়তে এসব সহিংস কর্মকাÐের মূল কারণ খুঁজে বের করার চেষ্টা করতে পরামর্শ দেয়া হয়েছে। একবার ভাবুন, মোহাম্মদ নামের এক ব্যক্তি কানেকটিকাটে একটি প্রাথমিক স্কুলে ঢুকে ২০টি শিশু ও তাদের ৬ শিক্ষককে হত্যা করে আথবা কলোরাডোর সিনেমা হলে উন্মুক্ত গুলিবর্ষণ করে ১২ জনকে হত্যা ও ৭০ জনকে আহত করার ঘটনা। অথবা এই মোহাম্মদই ও তার এক বন্ধু কলম্বাইন হাইস্কুলে ঢুকে হামলা চালিয়েছিল, অথবা লাস ভেগাসে মধ্যাহ্নভোজরত অবস্থায় দুই পুলিশ কর্মকর্তাকে হত্যা, অথবা চার্লসটন গির্জায় ৯ জনকে হত্যা।
এসব সহিংস ঘটনা কি একই সূত্রে গাঁথা? প্রশ্ন এখানেই। তাৎক্ষণিকভাবে পরিস্থিতি বিবেচনা করলে হয়তো তেমন কিছু মনে করা যায়, কিন্তু আসলে তা নয়, যা আমরা অনুধাবন করছি। শে^তাঙ্গ মার্কিনিরা মার্কেট ও স্কুলে বিভিন্ন সময়ে হামলা চালাচ্ছে, যাদের তুলনায় যুক্তরাষ্ট্রে বসবাসরত বিদেশিরা কম ঝুঁকিপূর্ণ। বর্তমানে ট্রাম্প প্রশাসন মুসলিমরা সন্ত্রাসবাদের মদদদাতা বলে ভুল ধারণা ছড়াচ্ছে। আখ্যা দেয়া হচ্ছে মৌলবাদী বা চরমপন্থী মুসলিম বলে। সম্প্রতি রিপাবলিকান সিনেটর ডাফি মুসলিম-সংশ্লিষ্ট সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধকে অতি জরুরি হিসেবে ঘোষণা করেছেন। এটা ভুলে গেলে চলবে না যে, অল্প কয়েক বছর আগে ডাফি’র নিজ রাজ্য উইসকনসিনে শেতাঙ্গরা শিখদের একটি মন্দিরে ঢুকে ৬ জনকে হত্যা করেছিল। এফবিআইয়ের তথ্য থেকে জানা যায়, অভিবাসী-বিরোধী মার্কিনিরা মুসলিমদের ওপর হামলা চালাচ্ছে অনবরত। দ্য নিউ আমেরিকান ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠান জানায়, ৯/১১ হামলার ঘটনায় যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল, তাদের অর্ধেকই মার্কিন নাগরিক। চ্যাপেল হিলের নর্থ ক্যারোলিনা বিশ^বিদ্যালয়ের সমাজ বিজ্ঞানের শিক্ষক চার্লস ক্রুজম্যান এবং ডিউক বিশ^বিদ্যালয়ের ট্রায়াঙ্গাল সেন্টার অন টেররিজম অ্যান্ড হোমল্যান্ড সিকিউরিটির পরিচালক ডেভিড সানজার বলেন, আইনশৃক্সক্ষলা রক্ষাকারী সংস্থার পরিসংখ্যান থেকে দেখা যায়, যুক্তরাষ্ট্রে সংঘটিত ৭৪ শতাংশ সহিংসতার মূলে রয়েছে সরকার-বিরোধী চরমপন্থীরা এবং মাত্র ৩৯ শতাংশ সংঘটিত হয় আল-কায়েদা বা এধরনের অন্যান্য সংগঠনগুলোর দ্বারা। তারা আরো বলেন, ৯/১১-এর হামলার পর প্রতি বছর গড়ে ৯ জন মার্কিনি সন্ত্রাসী কর্মকাÐের সাথে যুক্ত হয়। অন্যদিকে, প্রতি বছর এধরনের সহিংসতার সাথে যুক্ত হওয়া কট্টর ডানপন্থীদের সংখ্যা ৩৩৭ জন। চার্লট অবজারভার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ