Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হিন্দু জনসংখ্যা কমছে ভারতে

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী রিজিজু’র টুইটে ভারতজুড়ে বিতর্ক

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের হিন্দু জনসংখ্যা নিয়ে বিস্ফোরক মন্তব্যের ফলে প্রবল বিতর্কে পড়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু। হিন্দুরা কাউকেও ধর্মান্তরিত করে না, তাই ভারতে হিন্দুর সংখ্যা কমছে। এমনই মন্তব্য করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। রিজিজুর এই টুইট বার্তা আসলে কংগ্রেসকে আক্রমণ করে পোস্ট করা হয়েছিল কিন্তু তা নিয়ে বিরোধী দলগুলো থেকে তীব্র প্রতিক্রিয়া আসতে শুরু করেছে। তিনি লিখেছেন, ভারতে হিন্দু জনসংখ্যা কমছে, কারণ হিন্দুরা অন্য ধর্মের লোকদের ধর্মান্তরিত করে না। সংখ্যালঘুরা ভারতে বাড়ছেন, আশপাশের দেশগুলোতে যা হচ্ছে না। রিজিজু কংগ্রেসকে আক্রমণ করতে গিয়ে এই মন্তব্য করেছেন তার বিতর্কিত টুইটে। অরুণাচল প্রদেশের কংগ্রেস নেতৃত্ব স¤প্রতি বিজেপির বিরুদ্ধে সা¤প্রদায়িকতার অভিযোগ তুলেছে। রিজিজুর টুইট তারই পাল্টা জবাব বলে ধারণা করা হচ্ছে। রিজিজু তার টুইটে একটি মিডিয়া রিপোর্ট ধরেছেন। তাতে অরুণাচল প্রদেশের কংগ্রেস নেতৃত্বের একটি বিতর্কিত মন্তব্যও রয়েছে। নরেন্দ্র মোদির সরকার অরুণাচল প্রদেশকে একটি হিন্দু রাজ্যে পরিণত করতে চায়, রাজ্যের কংগ্রেস নেতৃত্ব সম্প্রতি এমন মন্তব্যই করেছেন বলে মিডিয়া রিপোর্টটিতে দেখা যাচ্ছে। অরুণাচল প্রদেশের বিভিন্ন উপজাতীয়দের স্বাধীন এবং সমৃদ্ধ সংস্কৃতি বিজেপি’র শাসনে সঙ্কটে পড়েছে বলেও অরুণাচলের কংগ্রেস নেতারা প্রচার চালাচ্ছেন। মিডিয়া রিপোর্টেই এই কথা উঠে এসেছে। সেই রিপোর্টকে টুইটারে তুলে ধরেই আক্রমণে নেমেছেন রিজিজু কিন্তু তিনি যে মন্তব্য করেছেন, তা আরো বড় বিতর্ক উস্কে দিয়েছে।
সবচেয়ে কড়া প্রতিক্রিয়া এসেছে হায়দরাবাদের সাংসদ তথা এমআইএম নেতা আসাদুদ্দিন ওয়েইসির তরফ থেকে। তিনি বলেছেন, কিরেন রিজিজুর মনে রাখা উচিত তিনি ভারতের মন্ত্রী এবং সব ভারতীয়রই মন্ত্রী, শুধু হিন্দুদের নন। প্রতিবেশী দেশগুলোতে সংখ্যালঘুদের কী অবস্থা তা জেনে ভারতীয় সংখ্যালঘুরা কী করবেন, তাদের কী করার আছে কিংবা তারা কী করতে পারবেন। পিটিআই, এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ