Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বব্যাংকের বক্তব্যের অপেক্ষায় ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

‘দ্বিতীয় পদ্মাসহ ৮টি বড় সেতু নির্মাণ চলতি অর্থ-বছরেই’
স্টাফ রিপোর্টার : পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্র নিয়ে বিশ্ব ব্যাংকের তোলা অভিযোগ কানাডার আদালতে প্রমাণিত না হওয়ায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্ব ব্যাংকের বক্তব্যের অপেক্ষায় রয়েছেন। তিনি এ বিষয়ে বলেন, দেখি বিশ্বব্যাংক এখন কী বলে। তিনি আরও বলেন, পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্র নিয়ে কানাডার আদালত রায় দিয়েছে, বিশ্বব্যাংক এখন কী বলে দেখি, আমরা বিশ্ব ব্যাংকের জবাবের অপেক্ষায় আছি।
গতকাল সোমবার বিকালে রাজধানীর খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘কৃষিবিদ দিবসে’র অনুষ্ঠানে পদ্মা সেতু ইস্যুতে বক্তব্য দেন তিনি।
বিশ্বের দরবারে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ বাংলাদেশের সক্ষমতার প্রমাণ দাবি করে কাদের বলেন, পদ্মা সেতু আজ আমাদের সক্ষমতার প্রমাণ। সারা বিশ্বের কাছে সম্মান। বিশ্ব ব্যাংককে চ্যালেঞ্জ দিয়েছিলাম, আমরা বলেছিলাম নিজস্ব অর্থায়নে আমরা পদ্মা সেতু নির্মাণ করবো। বাঙালী বীরের জাতি, চোরের জাতি না।
তিনি বলেন, কানাডার আদালতে প্রমাণ হয়েছে। আমরা তাকিয়ে আছি অত:পর বিশ্বব্যাংক কি বলবে? তাদের কি বলার আছে জানতে চাই। বিশ্ব ব্যাংক কি বলে দেখি। তাদের জবাবের অপেক্ষায় আছি।
পদ্মা সেতু নিয়ে প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্র নিয়ে বিশ্ব ব্যাংকের তোলা অভিযোগের কথা তুলে ধরে কাদের বলেন, কত অপমান, কত অসম্মান। দুর্নীতির অভিযোগ দিয়েছে বিশ্ব ব্যাংক। হতাশায় নিমজ্জিত হয়ে ছিলাম আমরা।
তিনি আরও বলেন, অনেকে টিটকিরি করেছে, বিদ্রæপ করেছে। আবার কিছু কিছু পত্রিকায় সমালোচনাও করেছে। বাদ যায়নি টিভিতে সুশীলদের কথাও। আজ প্রমাণিত হয়েছে সেই পদ্মা সেতু স্বচ্ছতার মধ্য শুরু হয়েছিল। আর আঠারো সালের শেষের দিকে একই রকম স্বচ্ছতার মধ্য দিয়ে শেষ হবে।
কৃষিবিদ ইনস্টিটিউটের সভাপতি এএমএম সালেহ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ ইনস্টিটিউটের সাবেক সভাপতি আ ফ ম বাহাউদ্দিন নাসিম, মহাসচিব খায়রুল আলম প্রিন্স।
পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে পদ্মা নদীর উপর দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের কাজ চলতি অর্থ-বছরেই শুরু করা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া চলতি অর্থ-বছরে আরও ৭টি বড় সেতু নির্মাণের কাজও শুরু করা হবে বলে জানান তিনি।
গতকাল সোমবার জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নাজমুল হক প্রধানের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, চলতি অর্থবছরে নির্মিতব্য ৮টি সেতু হচ্ছে- পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে পদ্মা নদীর উপর দ্বিতীয় পদ্মা সেতু, ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর-নবীনগর সড়কে মেঘনা নদীর উপর সেতু, রহমতপুর-বাবুগঞ্জ-মুলাদী-হিজলা-মেহেদীগঞ্জ সড়কে আড়িয়াল খাঁ নদীর উপর সেতু, লেবুখালী-দুমকী-বগা-দশমিনা-গলাচিপা-আমড়াগাছি সড়কে গলাচিপা নদীর উপর সেতু, কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালিয়া সড়কে পায়রা নদীর উপর সেতু, পটুয়াখালী-আমতলী-বরগুনা-কাকচিরা সড়কে পায়রা নদীর উপর দ্বিতীয় সেতু, বাকেরগঞ্জ-বাউফল সড়কে কারখানা নদীর উপর সেতু এবং বরিশাল-ভোলা সড়কে কালাবদর ও তেতুলিয়া নদীর উপর সেতু।
বাস ভাড়া কমেছে কিলোমিটারে ৩ পয়সা
এসএম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জানান, ডিজেলের মূল্য লিটার প্রতি ৩ টাকা কমানোর প্রেক্ষিতে আন্ত:জেলা রুটে বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য নিম্নমুখী হওয়ার কারণে বাংলাদেশের বাজারেও মূল্য কমানো হয়েছে বলে জানান তিনি। হ্রাসকৃত হারে বাস ভাড়া আদায়ের জন্য নতুন ভাড়ার চার্ট সংশ্লিষ্ট সবাইকে দেয়া হয়েছে জানিয়ে সিএনজি মূল্যের বিষয়টি বিবেচনায় রেখে চট্টগ্রাম ও ঢাকা মহানগরীতে চলাচলকারী বাসগুলোর ভাড়া কমানো হয়নি বলেও জানান মন্ত্রী।
গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করায় ১৩৪১টি গাড়ি ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে অতিরিক্ত সচিব (প্রশাসন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে আহŸায়ক করে একটি কমিটি কাজ করছে। তাছাড়া বিআরটিএ ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছে। গত বছরে (২০১৬ সাল) ৬ হাজার ৬৩২টি মামলার মাধ্যমে এক কোটি ২ লাখ ৬৯ হাজার ৫৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ৩৫৪ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। এছাড়া ৩৭৫টি বাস রেকারিং করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ