Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মেক্সিকোতে ট্রাম্পবিরোধী বিক্ষোভ

সীমান্তে বিতর্কিত দেয়াল তৈরির খরচ কমাবেন ট্রাম্প

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অভিবাসন নীতি, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের সীমান্তে দেয়াল তুলে মেক্সিকোকে এর জন্য মূল্য দিতে বাধ্য করবেন বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে অঙ্গীকার করেছেন তার বিরুদ্ধে প্রতিবাদে নেমেছে মেক্সিকোর হাজার হাজার মানুষ। মেক্সিকোর ১২টির বেশি শহরে ইংরেজি ও স্প্যানিশ ভাষায় লেখা প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদে যোগ দিয়েছে বিক্ষোভকারীরা। দেশটির শহরে শহরে, পথে পথে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিলে জড়ো হয়েছেন হাজার হাজার মানুষ। প্রতিবাদকারীদের মধ্যে অনেকেই সাদা পোশাক পড়ে, মেক্সিকোর পতাকা নিয়ে এবং ট্রাম্পবিরোধী প্ল্যাকার্ড লিখে বিক্ষোভে সামিল হয়েছেন। অনেকেই আবার মেক্সিকোর প্রেসিডেন্টের বিরুদ্ধেও তীব্র সমালোচনা করেছেন।
প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মেক্সিকোর জনতা সম্মিলিতভাবে রুখে দাঁড়ানোর কথা ট্রাম্পকে জানাতে এবং যে সব মেক্সিকান নাগরিককে যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত করতে হুমকি দেয়া হয়েছে তাদেরকে সমর্থন যোগানোর উদ্দেশ্যেই এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা। এদিকে, ৭টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের ক্ষেত্রে ট্রাম্পের জারী করা নির্বাহী আদেশকে আদালত স্থগিত করে দেয়ার রায়কে বহাল রাখায় যুক্তরাষ্ট্রের ফেডারেল আপিল কোর্টকে মৌখিকভাবে আক্রমণ করেছেন হোয়াইট হাউসের সিনিয়র উপদেষ্টা স্টিফেন মিলার। যুক্তরাষ্ট্রের গণমাধ্যমকে তিনি বলেছেন, কোর্টের সেই রায় ছিল বিচারিক ক্ষমতার অপব্যবহার।
অপর এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরির খরচ ধারণার চেয়ে বেশি পড়ার আশঙ্কা করলেও তা কমিয়ে আনবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টুইটারে দুটি পৃথক পোস্টে খরচ কমিয়ে আনার কথা বললেও তা কীভাবে সম্ভব তা পরিষ্কার করেননি তিনি। যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের (ডিএইচএস) একটি অভ্যন্তরীণ প্রতিবেদনের ভিত্তিতে বৃহস্পতিবার দেয়াল নির্মাণের আনুমানিক খরচের একটি খবর প্রকাশ করা হয়।
ওই প্রতিবেদন অনুযায়ী, ট্রাম্পের প্রাচীর তৈরিতে খরচ পড়বে ২১৬০ কোটি ডলার। নির্মাণকাজ শেষ হতে সময় লাগতে পারে সাড়ে তিন বছর। এই হিসাব প্রাচীর নির্মাণের অনুমিত খরচের চেয়ে অনেক বেশি।
নির্বাচনী প্রচারাভিযানের সময় ট্রাম্প দেয়াল তৈরিতে ১২শ’ কোটি ডলার খরচ হবে বলে দাবি করেছিলেন। আর মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান ও সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল বলেছিলেন, এতে ১৫শ’ কোটি ডলার খরচ হতে পারে। ডিএইচএস এপ্রিল কিংবা মে মাসের মধ্যে কংগ্রেসের কাছ থেকে তহবিল পাবে এবং এর মধ্যে কাজের জন্য ঠিকাদার খুঁজে নিয়ে সেপ্টেম্বরের মধ্যে কাজ শুরু করারও যথেষ্ট সময় থাকবে বলেও প্রতিবেদনে ধারণা প্রকাশ করা হয়েছে।
ফ্লোরিডায় অবকাশকেন্দ্র থেকে এক টুইটে ট্রাম্প বলেন, সরকারের ভাবনার চেয়ে ওই সীমান্ত প্রাচীর তৈরি করতে খরচ বেশি হবে বলে আমি পড়েছি। তবে আমি এখনো এই নকশা বা প্রাচীর তৈরির আলোচনায় যুক্ত হইনি। ফ্লোরিডায় যে অবকাশকেন্দ্র থেকে টুইটটি এসেছে সেখানে সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবেও সস্ত্রীক রয়েছেন। পৃথক টুইটে তিনি আরও বলেন, আমি যখন বিষয়টি দেখবো, এফ-৩৫ ফাইটারজেট বা এয়ার ফোর্স ওয়ানের মতো সেখানেও ব্যয় কমে আসবে! রয়টার্স, বিবিসি, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ