Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের নীতির বিরুদ্ধে ইহুদিদের বিক্ষোভ

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক শরণার্থী নিষিদ্ধ এবং সাত মুসলিম প্রধান দেশের নাগরিকদের ভিসা বন্ধের নির্বাহী আদেশের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন দেশটিতে বসবাসরত ইহুদিরা। ট্রাম্পের সিদ্ধান্তকে আমেরিকার চেতনার পরিপন্থি হিসেবে অভিহিত করে তারা এ বিক্ষোভ করেন। মুসলিম-আমেরিকানদের অধিকার ও মর্যাদার সাথে একাত্মতা ঘোষণা করে রবিবার নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া, ম্যাসাচুসেটস, ইলিনয়, কলরাডো, পেনসিলভেনিয়া, নিউ জার্সি অঙ্গরাজ্যের বিভিন্ন শহরে বিক্ষোভ-সমাবেশ করেন ইহুদিরা। ‘ন্যাশনাল ডে অব জুইশ অ্যাকশন ফর রিফ্যুজি’ শিরোনামে এ কর্মসূচির উদ্যোক্তা ‘হিব্রু ইমিগ্র্যান্ট এইড সোসাইটি’ নামক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংগঠন। নিউইয়র্কে দিনভর বৃষ্টির মধ্যেই শত শত জুইশ অংশ নেন ব্যাটারি পার্কের সমাবেশে। ট্রাম্প এ পদক্ষেপ গ্রহণ থেকে বিরত না হলে আমেরিকার গণতান্ত্রিক ঐতিহ্য বিপন্ন হয়ে পড়বে বলে মন্তব্য করেন বিক্ষোভে অংশ নেয়া নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো। নিউইয়র্ক সিটি মেয়র সকলকে যুক্তরাষ্ট্রের মূল্যবোধ অক্ষুণœœ রাখার পক্ষে সংগঠিত হওয়ার আহ্বান জানিয়ে বলেন, সবধরনের গণবিরোধী কর্মকা- রুখে দিতে ঐক্য জোরদার করতে হবে। ধর্মীয় সম্প্রীতির অনন্য নজির সৃষ্টিকারী আমেরিকায় মুসলিমদের অধিকার খাটো করে দেখার কোনোই অবকাশ নেই। সহজ-সরল অভিবাসীদের গ্রেফতার অভিযানের যে তা-ব শুরু হয়েছে, তা গোটা সমাজব্যবস্থাকে সন্ত্রস্ত করেছে।
এভাবে চলতে থাকলে আইনশৃঙ্খলা পরিস্থিতি অটুট রাখা কঠিন হয়ে পড়তে পারে। বিক্ষোভে অংশ নেন ম্যানহাটান বরো প্রেসিডেন্ট গ্যাল ব্রিওয়ার, পাবলিক অ্যাডভোকেট লেটিশা জেমস এবং সিটি কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গারও। তারা ইহুদি-মুসলিম ঐক্য আরো জোরদার করার আহ্বান জানান। সানফ্রান্সিসকো-বে এলাকার সমাবেশে বক্তৃতাকালে রাব্বাই লেইডার বলেন, ট্রাম্পের কর্মকা- আমেরিকার সুমহান ঐতিহ্য বিপন্ন হয়ে পড়েছে। বিমানবন্দর থেকে বিশেষ জাতিগোষ্ঠী আর ধর্মের কারণে লোকজনকে ফিরিয়ে দেয়ার কোনো উদাহরণ যুক্তরাষ্ট্রে আগে ছিল না। এমন অমানবিক কাজকে সভ্য বিশ্বের কেউই মেনে নিতে পারেন না।
এদিকে, আপিলকোর্টে পরাজিত হওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প অভিবাসনবিরোধী এবং সন্ত্রাসী ঠেকানোর অভিপ্রায়ে আরো কঠোর পন্থা অবলম্বনের জন্যে নতুন একটি নির্বাহী আদেশ জারির সংকল্প ব্যক্ত করেছেন। এ সিদ্ধান্ত আমেরিকানদের মধ্যে আরো বেশি ক্ষোভের জন্ম দিয়েছে। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ