Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুশফিক-মিরাজে ফলো অন এড়ানোর স্বপ্ন

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামীম চৌধুরী : হায়দারাবাদ (ভারত) থেকে : দ্বিতীয় দিনের শুরুতে তামীমের রান আউট কি দুর্ভাবনায়ই না ফেলে দিয়েছিল বাংলাদেশ দলকে! উমেষ যাদব-ভুবনেশ্বরের প্রথম স্পেলে ভয়ংকর রূপ, দিনের প্রথম সেশনে ৩ উইকেট হারিয়ে বড় ধরনের বিপর্যয়ের শঙ্কাই বেঁধেছিল বাসা। অথচ, দিনের প্রথম সেশনে ৮৪ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশের স্কোর তৃতীয় দিন শেষে ৩২২/৬। মুশফিক-মিরাজের অবিচ্ছিন্ন ৮৭ রান, উইকেটহীন শেষ সেশনে এখন বাংলাদেশ দেখছে ফলো অন এড়ানোর স্বপ্ন। ফলো অন এড়াতে এখনো দরকার ১৬৬ রান। দিনের শেষ ওভারে এসে তিন হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন মুশফিক, পঞ্চম সেঞ্চুরি থেকে ১৯ রান দূরে বাংলাদেশ অধিনায়ক। চতুর্থ টেস্টে এসে ব্যাটসম্যান মিরাজকে দেখেছে বিশ্ব, দিনের অন্তিম সময়ে এসে তার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিও পেয়েছে হাততালি।   হাসি মুখে মুশফিক-মিরাজের ড্রেসিংরুমে ফেরার দৃশ্যের বিপরীতে কোহলীর মুখটি যেনো দারুণ কিছুর সম্ভাবনা দেখাচ্ছে বাংলাদেশ দলকে।
রিদ্ধিমান সাহাকে সহজ স্ট্যাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করে অপরাধবোধে তাড়িত মুশফিকুর এদিন টেস্টের আদর্শ ব্যাটিং ব্যকরনই মেনে পার করেছেন দিনটি। সাকিবের সঙ্গে দারুণ বোঝাপড়ায় ওয়েলিংটন টেস্টে ৩৫৯ রানের জুটি’র ছবিটিই যেনো ফিরিয়ে এনেছেন তিনি হায়দারাবাদে। ১০৭ রানের পার্টনারশিপটি হতে পারতো আরো বড়, দিনটি আরো দারুণভাবে হতে পারতো শেষ। ওয়েলিংটনে প্রথম ইনিংসে ২১৭, ক্রাইস্টচার্চে ৫৯’র পর হায়দারাদ টেস্টে ৮২! ১৫ রানের মাথায় জাদেজার হাতে পাওয়ার শটে রিটার্ন ক্যাচ থেকে বেঁচে, অশ্বিনের বলে ২৯ রানের মাথায় এলবিডাব্লু থেকে রিভিউ আপীলে বেঁচে ২১তম ফিফটি উদযাপন করে এই ফিফটিকে সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি সাকিব। ওয়ানডে স্টাইলে ব্যাটিংয়ে ভুবনেশ্বরকে পর পর ২ ওভারে এবং  অশ্বিন, যাদবকে এক ওভারে ২টি করে বাউন্ডারিতে দিনের দ্বিতীয় সেশনে ভারত বোলারদের মাথা নষ্ট করে দিয়েছিলেন সাকিব। তবে ১২১ রানের ওই সেশনকে রঙিন করতে পারেননি সাকিব। ভারতের উইকেট মেশিন অশ্বিন ১৪ ওভার উইকেটহীন কাটিয়ে সাকিবকে ডাউন দ্য উইকেটে খেলতে করেছেন প্রলুদ্ধ, সেই টোপ গিলে ৮২ রানের মাথায় মিড অনে নিজেকে বিসর্জন দিয়ে এসেছেন সাকিব! দিনের প্রথম সেশনে তামীম, মুমিনুল, মাহামুুদুল্লাহকে হারিয়ে বিষণœ ছবিটা সাকিব কর্মদোষে এনেছেন ফিরিয়ে!
দিনের শেষ সেশনে ভারত বোলারদের সকল অস্ত্র হয়েছে ভোতাÑ ভোতা করে দিয়েছেন মুশফিক-মিরাজ। রবীন্দ্র জাদেজাকে দর্শনীয় কাটে বাউন্ডারিতে প্রথম স্কোরিং শটে ছন্দ ফিরে পেয়েছেন মিরাজ। যে ছেলেটি ক্যারিয়ারের প্রথম তিন টেস্টে করেছেন সর্বসাকূল্যে ২০ রান, সেই মিরাজ গতকাল ছড়িয়েছেন ব্যাটিংয়ে বিস্ময়। উমেষ যাদবের ফুলটসে কভার দিয়ে বাউন্ডারিতে নিজের ব্যাটিং সক্ষমতা দিয়েছেন জানিয়ে, অশ্বিনকে দিনের শেষ ২ ওভারে কভারে বাউন্ডারি এবং লেট কাটে বাউন্ডারিতে টেস্ট ক্যারিয়ারে মিরাজের প্রথম ফিফটি ছড়িয়েছে হায়দারাবাদে মেহেদী রঙ। ১২৩ মিনিটের এই ইনিংসে ক্রিকেটিং শটে ফিফটি (৫১), মুশফিকুরের সঙ্গে অবিচ্ছিন্ন ৮৭ রানের পার্টনারশিপÑভারত বোলারদের অতিষ্ঠ করে ছেড়েছে! বল ছাড়তে এবং লুজ বলের জন্য অপেক্ষা করতে করতে ১৭৪ মিনিটে ১৬তম টেস্ট ফিফটির ইনিংসকে সেঞ্চুরিতে রূপ দিতে দরকার এখন মুশফিকুরের ১৯টি রান। দিনের শেষ ওভারের ৪র্থ বলে শ্রীশান্তের বাউন্সারে ডান হাতের কব্জিতে আঘাত পেয়ে ওয়েলিংটন টেস্টের ভয়ংকর ছবিটাই মনে করিয়ে দিয়েছিলেন। তবে প্রাথমিক চিকিৎসায় পুনরায় দাঁড়িয়ে পরের বলে সেই শ্রীশান্তের শর্ট বলকে স্কোয়ার লেগ দিয়ে দর্শনীয় পুল শটে বাউন্ডারিতে বাংলাদেশের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে টেস্টে ৩ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন। এই পার্টনারশিপেই ভারতের বিপক্ষে ৯টি টেস্টে তৃতীয় সর্বোচ্চ স্কোর করেছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে ২০০০ সালে অভিষেক টেস্টের ৪০০ এবং ২০০৪ সালে চট্টগ্রামে ৩৩৩’র পর হায়দারাবাদের ৩২২/৬ বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ স্কোর। দিকেই তাকিয়ে এখন বাংলাদেশের। তৃতীয় দিনেও উইকেটের যে বৈশিস্ট্য অপরিবর্তিত, চতুর্থ দিনেও তা বহাল থাকলে আর একটি দারুণ দিনের স্বপ্ন দেখতে পারে বাংলাদেশ। পুরো বাংলাদেশ তাকিয়ে এখন মুশফিক-মিরাজের অবিচ্ছিন্ন পার্টনারশিপের দিকে।



 

Show all comments
  • আবদুর রহিম ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:১৫ এএম says : 0
    আশা করি মুশফিক এবং মিরাজ উভয়ই সেঞ্চুরি করবে।
    Total Reply(0) Reply
  • আল আমিন ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১:১৪ পিএম says : 0
    স্বপ্নটা স্বপ্নই থেকে গেলো।
    Total Reply(0) Reply
  • Munna ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১:১৭ পিএম says : 0
    seta to ar holo na
    Total Reply(0) Reply
  • Dilruba ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১:১৯ পিএম says : 0
    akhon sopno match draw kora
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ