Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আরব সাগরে ৩৭ দেশের সাথে পাকিস্তানের সুবিশাল নৌমহড়া

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তান নৌবাহিনী বিশ্বের শক্তিধর দেশসহ ৩৭টি দেশের সমন্বয়ে বিশাল এক নৌমহড়া শুরু করেছে। পাকিস্তানের করাচি বন্দরে শুরু হওয়া আন্তর্জাতিক নৌ মহড়ার নাম দেয়া হয়েছে আমান-১৭। এর সরকারি নাম টুগেদার ফর পিস। এ মহড়া টানা ৫ দিন ধরে চলবে। খবরে বলা হয়, পঞ্চমবারের মত আমান-১৭ বহুজাতিক নৌমহড়া গত শুক্রবার সকালের দিকে উদ্বোধন করা হয়। নৌমহড়ায় অংশ নিয়েছে অস্ট্রেলিয়া, চীন, ইন্দোনেশিয়া, তুরস্ক, শ্রীলঙ্কা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান ও রাশিয়া। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ মহড়ায় অংশগ্রহণকারী সব দেশকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে বলেছেন, আরব সাগরে সামুদ্রিক নিরাপত্তায় পাকিস্তান বড় অংশীদার। উদ্ভূত হুমকি মোকাবেলায় আন্তর্জাতিক নৌবাহিনীগুলোর মধ্যে সহযোগিতা আবশ্যক বলে মন্তব্য করেনে তিনি। পাকিস্তানের করাচি উপকূলে শুরু হওয়া এই নৌমহড়ার মূলমন্ত্র ‘টুগেদার ফর পিচ’ তথা শান্তির জন্য একত্রে। অপরদিকে এই ধরনের মহড়াকে সাধারণ রুটিন মাফিক মহড়া বলেই মনে করছেন পাকিস্তানের চির বৈরী ভারতের নৌসেনাপ্রধান সুনীল লানবা। যদিও এই মহড়া নিয়ে একেবারে কোন ধরনের প্রতিক্রিয়া দেখাতে নারাজ ভারত।
বিশ্লেষকদের মতে, ভারতকে চাপে রাখতেই নৌমহড়া জোরদার করছে পাকিস্তান। সামরিক পর্যবেক্ষকদের মতে, এই সুবিশাল মহড়া নিয়ে ভারতের যথেষ্ট উদ্বেগের কারণ রয়েছে। কারণ, এই মহড়াতে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ব্রিটেনের মতো চার শক্তিধর দেশ অংশ নিচ্ছে। কিন্তু তা সত্ত্বেও ভারত এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করতে চায় না। পাক গণমাধ্যম ডনের খবরে বলা হয়, এ নিয়ে পঞ্চমবারের মতো আমান-১৭ নৌমহড়া অনুষ্ঠিত হচ্ছে। পাকিস্তানে ২০০৭ সাল থেকে প্রতি বছর এ মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া চলবে আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।
খবরে বলা হয়, পাকিস্তানি ফ্লিট ভাইস অ্যাডমিরাল আরিফুল্লাহ হুসাইনি মহড়া অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। করাচি ডকইয়ার্ডে পাকিস্তানি পতাকা উত্তোলনের মধ্যদিয়ে তিনি এ মহড়ার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ভাইস অ্যাডমিরাল বলেন, এই মহড়া মানব পাচার, মাদক চোরাচালান ও এ অঞ্চলের সন্ত্রাস মোকাবেলায় সাহায্য করবে। এর আগে পাকিস্তান ফ্লিটস ভাইস অ্যাডমিরাল আরিফুল্লাহ হুসাইনি এক সংবাদ সম্মেলনে জানান, এ মহড়া আরব সাগরে  নৌদস্যু মুক্ত রাখতে সাহায্য করবে। অংশগ্রহণকারী দেশগুলোকে এই মহড়া একত্রিত হতে সাহায্য করবে এবং তাদের মধ্যকার সম্পর্ক আরো এগিয়ে নিতে সাহায্য করে। যৌথ মহড়া পরিচালনা করছে অস্ট্রেলিয়া, চীন, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, মালদ্বীপ, পাকিস্তান, রাশিয়া, শ্রীলঙ্কা, তুরস্ক, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশের নৌবাহিনী। এছাড়া ৩১টি দেশের রাষ্ট্রদূতরা এ মহড়া প্রত্যক্ষ করছেন। সাগরে অনুসন্ধান ও উদ্ধার অভিযান,  নৌদস্যু মোকাবেলা ও সমুদ্রে সন্ত্রাসদমনের ওপর এ মহড়া অনুষ্ঠিত হচ্ছে। ভারত যেভাবে সমুদ্রে তাদের শক্তি বাড়ানোর চেষ্টা করছে, সে ব্যাপারে পাক নৌসেনা কর্মকর্তার দাবি, আমন-১৭ মহড়া কোনও যুদ্ধের প্রস্তুতি নয়। তবে পাক নৌসেনা তাদেও নৌসীমা ও বন্দর সুরক্ষিত রাখতে সক্ষম। একইসঙ্গে তার আরও দাবি, পাকিস্তান আন্তর্জাতিক শান্তি বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। ডন, ওয়েবসাইট।    



 

Show all comments
  • ফয়সাল ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:১৬ এএম says : 0
    খুব ভালো খবর
    Total Reply(0) Reply
  • তমাল ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১:১৭ পিএম says : 0
    এটা দেখে আবার ভারত ভয় পাবে না তো ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ