Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাউজানে অজ্ঞাত রোগে ১৭শ’ মুরগির মৃত্যু

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাউজান উপজেলা সংবাদদাতা : রাউজানে অজ্ঞ্যাত রোগের আক্রমণে গত তিন দিনে প্রায় ১৭শ’ ফার্মের মুরগি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে উপজেলা হলদিয়া ইউনিয়নের ৬নং ওয়ার্ডস্থ গর্জনীয়া ও কারিগরবাড়ি এলাকায় অবস্থিত বেশ কয়েকটি ফার্মের মুরগি মারা গেছে। একেকটি মুরগির ওজন ৯শ’ গ্রাম থেকে সাড়ে ১২শ’ গ্রাম পর্যন্ত বলে জানা গেছে। গর্জনীয়া সাথী পোল্টি ফার্মের মালিক সৈয়্যদ মুহাম্মদ শাহজাহান জানান, গত তিন দিনে তার ফার্মের প্রায় ৭শ’ মুরগি মারা গেছে। সে জানায় পার্শ¦বর্তী কারিগর বাড়ি এলাকার এনহাজের ৮শ’ ও আজিজের ২শ’ মুরগিও অজ্ঞাত রোগে মারা যায়। শাহাজাহান জানান তার মারা যাওয়া প্রতিটি মুরগি ৯শ’ গ্রাম থেকে সাড়ে ১২শ’ গ্রাম ওজন ছিল। তার মতে তার প্রতিটি মুরগিতে খরচ পড়েছিল ১৩০টাকা করে। সে হিসেবে প্রায় ৯১ হাজার টাকা আমার ক্ষতি সাধিত হয়েছে। সে হিসেবে অন্য ক্ষতিগ্রস্থ ফার্মেরও একই অবস্থা দাঁড়িয়েছে। তবে কোন কোন ফার্মের মালিক এই রোগটিকে ব্যাকটেরিয়া জণিত সি আর ডি রোগ বলে ধারনা করছে।
এই ধরনের হঠাৎ ফার্মের মুরগির উপর রোগ দেখা দেওয়ায় ফার্মের মালিকরা আতংকিত। অনেক মালিকরা লোন নিয়ে তৈরি করা ফার্মের উপর পরিবারের উপার্জন নির্ভরশীল ব্যক্তিরা হতাশ ও আতংকে পড়েছেন। তবে অন্য একটি সূত্র থেকে জানাগেছে মারা যাওয়া মুরগিগুলো ভাইরাস জনিত কোন রোগে আক্রান্ত হয়নি। এগুলো ব্যাকটেরিয়া জণিত রোগে আক্রান্ত হয়ে থাকতে পারে। সর্বশেষ গতকাল শুক্রবার বিকালে এই রিপোর্ট লেখা পর্যন্ত ফার্মের মালিক সৈয়্যদ শাহজাহান জানান এখনো ফার্মে আট-দশটি করে মুরগি কয়েকঘণ্টা পর পর মারা যাচ্ছে। তিনি প্রাণী সম্পদ কর্তৃপক্ষের সহায়তা কামানা করেছেন। এদিকে মুরগি মারা যাওয়া সর্ম্পকে জানতে চাইলে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্রফেসার ডক্টর মাসুদুজ্জামান জানান মারা যাওয়া মুরগিগুলি পরীক্ষা করে না দেখা পর্যন্ত বলা যাবেনা মুরগিগুলো কি রোগে আক্রান্ত হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি জানান কেউ কেউ মুরগির ফার্ম তৈরি করে থাকেন কিন্তু অনেকে নিয়ম পদ্ধতি অনুস্মরণ করে না বিধায় দুর্ঘটনা হয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাউজান

২০ অক্টোবর, ২০২২
১৩ ডিসেম্বর, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ