Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ থেকে শ্রমিক নিতে কুয়েতের প্রতি স্পিকারের আহ্বান

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশে বর্তমান জনসংখ্যার সবচেয়ে বড় অংশ যুব সমাজ। কর্মক্ষম এ যুব সমাজকে সঠিকভাবে কাজে লাগানোর মাধ্যমে দেশকে দ্রুত অর্থনৈতিক সমৃদ্ধির পথে এগিয়ে নেয়া সম্ভব। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে নিয়োজিত জনগণের প্রেরিত রেমিটেন্স বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে। তিনি বাংলাদেশের জনসংখ্যাকে সম্পদ হিসেবে আখ্যায়িত করে এ দেশ থেকে জনশক্তি নেয়ার জন্য কুয়েতের প্রতি আহ্বান জানান।
বুধবার জাতীয় সংসদের স্পীকার কার্যালয়ে তার সাথে বাংলাদেশে নিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত আদেল মোহাম্মদ হায়াত সাক্ষাত করতে আসলে তিনি এসব কথা বলেন।
স্পীকার বাংলাদেশ ও কুয়েতের মধ্যে সংসদীয় প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। এসময় রাষ্ট্রদূত বাংলাদেশকে একটি বিকাশমান অর্থনীতির দেশ হিসেবে অখ্যায়িত করেন ।
সাক্ষাতকালে তারা বাংলাদেশের নারী নেতৃত্ব, পুরুষ ও মহিলা সংসদ সদস্য সংখ্যা, কুয়েত সংসদে নারী নেতৃত্বের অবস্থা, দ’ুদেশের সংসদীয় কার্যক্রম, সংসদে বিরোধী দলের ভূমিকা, দু’দেশের ব্যবসা বাণিজ্য, জনশক্তি, নিরাপত্তা ব্যবস্থা, পর্যটন, বিনিয়োগ ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
কুয়েতের রাষ্ট্রদূত বলেন, জ্বালানী তেল সমৃদ্ধ কুয়েতের অর্থনৈতিক কর্মকান্ড অনেকাংশে বিদেশী জনশক্তির ওপর নির্ভরশীল। তিনি বলেন, বাংলাদেশের সাথে কুয়েতের সম্পর্ক অনেক পুরাতন। বর্তমানে বিপুল সংখ্যক বাংলাদেশী কর্মী কুয়েতের বিভিন্ন কর্মক্ষেত্রে নিয়োজিত রয়েছে। তিনি কুয়েতের অর্থনীতির চাকাকে গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশ থেকে আরও জনশক্তি আমদানীর আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, স্বল্প সময়ের মধ্যে কুয়েতের আমীর বাংলাদেশ সফরে আসার সম্ভাবনা রয়েছে। তাঁর সফরের মাধ্যমে বাংলাদেশ ও কুয়েতের মধ্যে ব্যবসা, বাণিজ্যসহ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ থেকে শ্রমিক নিতে কুয়েতের প্রতি স্পিকারের আহ্বান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ