Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিটাল প্রোডাক্ট তৈরি করছে ভিম্পেলকম

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ডিজিটাল প্লাটফর্ম তৈরিতে জোর দিচ্ছে মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের মূল প্রতিষ্ঠান ভিম্পেল কম। যেই প্লাটফর্মে গ্রাহকদের ই-কমার্স এবং অন্যান্য প্রোডাক্টস থাকবে। এই প্লাটফর্মে মানুষ আসবে, তাদের সেবা গ্রহণ করবে এবং প্রয়োজনীয় প্রোডাক্ট পাবে। তবে মোবাইল অপারেটরদের ২৫ বছরের ইতিহাসে ভিম্পেলই এটি প্রথম করতে যাচ্ছে বলে জানিয়েছেন ভিম্পেল কমের ডিজিটাল অ্যাডভাইজরি বোর্ডের চেয়ারম্যাান দেবু পুরকায়স্থ। তিনি গত বুধবার বাংলালিংকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন। ভিম্পেল কম মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের বেশির ভাগ শেয়ারহোল্ডার।
আলাপকালে দেবু পুরকায়স্থ বলেন, আমরা বিশ্বব্যাপী ডিজিটাল প্লাটফর্ম তৈরিতে কাজ করছি। এরই অংশ হিসেবে বাংলাদেশেও ডিজিটাল প্লাটফর্ম তৈরির উদ্যোগ নেয়া হচ্ছে। যেই প্লাটফর্মে গ্রাহকরা তাদের প্রয়োজনীয় ডিজিটাল সেবা ও ডিজিটাল প্রোডাক্ট পাবে। তিনি বলেন, টেলিকম শিল্পে অধিকাংশ মোবাইল ফোন অপারেটর অবকাঠামো খাতে বিনিয়োগ করছে এবং জোর দিচ্ছে। তবে আমরা অন্যদের চেয়ে একধাপ এগিয়ে ডিজিটাল প্রোডাক্ট লেভেলে যেতে চাই। যেখানে গ্রাহকরা তাদের প্রয়োজনীয় ই-কমার্স ও অন্যান্য ডিজিটাল সেবা ও প্রোডাক্ট পাবে।
তবে এর জন্য দু’টি চ্যালেঞ্জের কথাও তিনি উল্লেখ করে বলেন, মোবাইল ফোন অপারেটরদের যাত্রা ২৫ বছর আগে। এই ২৫ বছরের মধ্যে অপারেটররা কেবল অবকাঠামোতেই কাজ করছে। এবারই প্রথম এ ধরণের কাজ হচ্ছে। এর আগে যেহেতু এটি কেউ করেনি তাই একটি চ্যালেঞ্জ কাজ করবে। এ ছাড়া নতুন এই উদ্যোগকে মডেল হিসেবেও দাঁড় করাতে চান তারা।
ভিম্পেল কমের ডিজিটাল বোর্ডের এই চেয়ারম্যান বলেন, যোগাযোগ এখন আর কথা বলার মধ্যেই সীমাবদ্ধ নয়। যোগাগোগের নতুন মাত্রা শুরু হয়েছে। এখন মানুষ এতো বেশি কথা বলতে চায় না। অনেক দীর্ঘ কথাও ম্যাসেজের মাধ্যমে আদান-প্রদান হচ্ছে। টেলিকম শিল্প ভয়েস থেকে ডাটার দিকে শিফট করছে। আমরা সেখানেই যেতে চাই। বাংলাদেশ ডিজিটাল মার্কেটের জন্য বিপুল সম্ভাবনার জানিয়ে দেবু পুরকায়স্থ বলেন, এখানে ১৬ কোটি মানুষ, এর বড় অংশই তরুণ-যুবক। তরুণরা সবসময় নতুন নতুন প্রযুক্তি চায়। আর এর সাথে মানিয়ে নেয়ার মতো কিংবা বোঝার মতো প্রোডাক্টও প্রয়োজন আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল

১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ