Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সাংবাদিক শিমুল হত্যার বিচার দাবিতে বিভিন্নস্থানে মানববন্ধন বিক্ষোভ

| প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গতকাল রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সমকাল সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সাংবাদিকরা শিমুলের ওপর গুলিবর্ষণকারী শাহজাদপুরের পৌর মেয়র হালিমুল হক মিরুর দ্রæত আইনে বিচার দাবি করেন।
পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সমকাল পরিবার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও ঢাকা বিভাগীয় সাংবাদিক ফোরামের উদ্যোগ এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের একাংশের মহাসচিব ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্যদেন বিএফইউজের সাবেক মহাসচিব আব্দুল জলিল ভূইয়া, ঢাকা সংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আতিকুর রহমান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমীন, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক শাহেদ চৌধুরী, ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সমকালের নির্বাহী সম্পাদক মুস্তাফিজ শফি, বার্তা সম্পাদক মশিউর রহমান টিপু, বিএফইউজের যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক প্রমুখ।
সমকাল সম্পাদক গোলাম সারওয়ার বলেন, শুধু গ্রেফতার নয়, শিমুলের ওপর গুলিবর্ষণকারী মেয়র হালিমুল হক মিরুকে দ্রæত বিচার আইনে বিচার করতে হবে।
এছাড়া সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহŸান জানিয়ে তারা বলেন, গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। এই স্তম্ভ দুর্বল করে দিলে রাষ্ট্র দুর্বল হয়ে যাবে। স্বাধীনতার পর যতো সাংবাদিক হত্যা করা হয়েছে তাদের মধ্যে গৌতম দাশ ছাড়া কোনো হত্যার বিচার হয়নি। শিমুলের খুনীরাও যদি রেহাই পেয়ে যায় তাহলে সরকার সে দায় এড়াতে পারবে না। তার দায়ভার সরকারকে নিতে হবে।
গত বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ শাহজাদপুরের আওয়ামী লীগ-সমর্থিত মেয়র হালিমুল হক মিরুর ছোট ভাই হাফিজুল হক পৌর শহরের কালীবাড়ি মোড়ে শাহজাদপুর সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি বিজয় মাহমুদকে মারধর করেন। খবর ছড়িয়ে পড়লে বিজয়ের সমর্থক, কলেজছাত্র ও মহল্লার লোকজন একযোগে বেলা ৩টার দিকে মেয়রের বাসায় হামলা চালান। হামলাকারীদের লক্ষ্য করে হালিমুল হক মিরু তার শটগান থেকে গুলি ছোড়েন। এ সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে গুলিবিদ্ধ হন সাংবাদিক শিমুল। পরে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় হয়। শুক্রবার দুপুর ১টার দিকে সেখান থেকে ঢাকায় আনার পথে তিনি মারা যান।
পরিবারের পাশে স্বাস্থ্যমন্ত্রী
সিরাজগঞ্জ সংবাদদাতা জানান, ‘সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের হত্যাকারী যে দলেরই হোক না কেন তাকে আইনের আওতায় আনা হবে।’ শাহজাদপুরে পৌর মেয়র হালিমুল হক মিরুর গুলিতে নিহত সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের নিজ বাসভবন উপজেলার মাদলা গ্রামে পরিবারের প্রতি সমবেদনা জানাতে গিয়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা বলেন। এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘হত্যাকারী যত প্রভাবশালী হোক না কেন, তাকে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি প্রদানের ব্যবস্থা করা হবে। পৌর মেয়র হালিমুল হক মিরু হত্যাকারী প্রমাণিত হলে দলীয় গঠনতন্ত্র ও প্রচলিত আইন অনুযায়ী তাকে কঠোর শাস্তি পেতে হবে।’ তিনি সমকালের সাংবাদিক শিমুলের অসহায় পরিবারকে নগদ এক লাখ টাকা প্রদান করেন এবং তার স্ত্রী নুরুন্নাহারকে তাৎক্ষণিকভাবে বগুড়ার একটি স্বাস্থ্য কেন্দ্রে চাকরি প্রদানের জন্য তাৎক্ষণিক সংশ্লিষ্ট প্রধানকে এ নির্দেশ দেন। এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ হাসিবুর রহমান স্বপন, সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা, স্বাস্থ্য বিভাগের উর্ধ্বতন কর্মকতাসহ দলীয় নেতৃবৃন্দ। সিরাজগঞ্জ জেলা প্রশাসক নিহত সাংবাদিক শিমুলের পরিবারকে নগদ ২৫ হাজার টাকা অর্থ সহায়তা প্রদান করেন। সেই সাথে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহতের দুই কোমলমতি সন্তান আল-নোমান নাজ্জাফি সাদি (১২) ও তামান্নায়ে ফাতেমা (৬) এর লেখাপড়ার দায়িত্বভার গ্রহণ করেন।
ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবদদাতা জানান, দৈনিক সমকালের সাংবাদিক শিমুল নিহতের প্রতিবাদে এবং জড়িতদের শাস্তির দাবিতে গতকাল রোববার ব্রাহ্মণবাড়িয়ায় সাংবাদিকদের মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় স্থানীয় প্রেসক্লাব চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব সভাপতি খ আ ম রশিদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. আরজু, সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার আব্দুর নূর প্রমুখ।
মেহেরপুরের মানববন্ধন
মেহেরপুর সংবাদদাতা জানান, সমকালের শাহজাদপুর প্রতিনিধি আবদুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদ ও বিচার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সমকাল সৃহৃদ মেহেরপুর শাখাসহ বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। এসময় পৃথক ব্যানার নিয়ে মানবন্ধনে অংশ নেন গাংনী ও মুজিবনগর প্রেসক্লাবের সাংবাদিকরা। রোববার সকাল সাড়ে ৯টার সময় মেহেরপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
নেত্রকোনায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনা সাংবাদিক সমাজের উদ্যোগে গতকাল রোববার বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত নেত্রকোনা পৌরসভার মোড়ে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দৈনিক সমকালের সাংবাদিক অবদুুল হাকিম শিমুল হত্যাকাÐের প্রতিবাদে এবং হত্যার সাথে জড়িত পৌর মেয়রসহ সকল আসামিদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
খাগড়াছড়িতে মানববন্ধন
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের শাহাজাদপুরে ‘সমকাল’ প্রতিনিধি আবদুল হাকিম শিমুল হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে খাগড়াছড়িতে মানববন্ধন করেছে পেশাজীবী সাংবাদিকরা। প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে বেলা সাড়ে ১০টার দিকে শহরের শাপলা চত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়। এতে জেলা ও জেলার বিভিন্ন উপজেলার সাংবাদিকরা ছাড়াও উন্নয়নকর্মী, সামাজিক বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা অংশ নেন।
টঙ্গীতে মানববন্ধন
টঙ্গী সংবাদদাতা জানান, সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলা প্রতিনিধি সাংবাদিক আবদুল হাকিম শিমুলের হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে টঙ্গীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে স্থানীয় সাংবাদিকদের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে স্থানীয় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
শাবি প্রেসক্লাবের মানববন্ধন
শাবি সংবাদদাতা জানান, সাংবাদিক আবদুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে মানববন্ধন ও প্রতিবাদ র‌্যালি কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল রোববার দুপুর ১টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ মানববন্ধনের আয়োজন করে ‘শাহজালাল বিশ^বিদ্যালয় প্রেসক্লাব’। এতে বিশ^বিদ্যালয়ের কর্মরত সাংবাদিকবৃন্দ ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এসে সমাবেশে মিলিত হয়।
পাবনা প্রেসক্লাবের মানববন্ধন
পাবনা জেলা সংবাদদাতা জানান, শাহজাদপুরের সমকালের সাংবাদিক আবদুল হাকিম শিমুলকে হত্যার প্রতিবাদে প্রেসক্লাবের উদ্যোগে মানববন্ধন করেছেন গণমাধ্যমকর্মীরা। রোববার দুপুরে পাবনা শহরের আবদুল হামিদ সড়কে প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের সাথে শিক্ষক, ব্যবসায়ী, রাজনৈতিক দল, বিভিন্ন সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ একাত্মতা প্রকাশ করে মানববন্ধনে অংশ নেন।
নারায়ণগঞ্জে মানববন্ধন
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, সমকালের শাহজাদপুর প্রতিনিধি ও মানবাধিকার সংগঠন অধিকারেরকর্মী আব্দুল হাকিম শিমুলের হত্যাকারীকে গ্রেফতার, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে নারায়ণগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানবাধিকার সংগঠন অধিকার ও সমকালের যৌথ আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।
জাবিতে মানববন্ধন
জাবি সংবাদদাতা জানান, সাংবাদিক শিমুলকে গুলি করে হত্যাসহ সব সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ ও বিচার দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা।
রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (জাবিসাস) ব্যানারে এ মানববন্ধন পালন করা হয়। এসময় সাংবাদিক শিমুল হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বক্তরা শিমুলের পরিবারের দায়িত্ব সরকারকে নেওয়ার আহŸান জানান।
বানারীপাড়ায় মানববন্ধন
বানারীপাড়া (বরিশাল) উপজেলা সংবাদাতা জানান, দৈনিক সমকালের শাহজাদপুর উপজেলা প্রতিনিধি আব্দুল হামিদ শিমুলের হত্যাকারীদের বিচারসহ সারা দেশে সাংবাদিক নির্যাতন ও হয়রানীর প্রতিবাদে বানারীপাড়ায় মানববন্ধন করেছে সমকাল সুহৃদ সমাবেশ, প্রেসক্লাবসহ সুধীজন
জকিগঞ্জ প্রেসক্লাবের প্রতিবাদ সভা
জকিগঞ্জ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জের শাহজাদপুরে সংবাদ সংগ্রহ করতে গিয়ে পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা হালিমুল হক মিরুর শটগানের গুলিতে সমকাল প্রতিনিধি আব্দুল হাকিম শিমুলকে হত্যার প্রতিবাদে রোববার জকিগঞ্জ প্রেসক্লাব মিলানায়তনে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
বাগমারা প্রেসক্লাবের প্রতিবাদ সভা অনুষ্ঠিত
বাগমারা (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, সাংবাদিক আব্দুল হাকিম শিমুলকে গুলি করে হত্যার প্রতিবাদে রাজশাহীর বাগমারা প্রেসক্লাবের উদ্যোগে গতকাল রোববার উপজেলা সদর ভবানীগঞ্জস্থ বাগমারা প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক

১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ