Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সফর শেষে চলে গেলেন মাহমুদ আব্বাস

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : উষ্ণ আতিথেয়তায় তিনদিনের ঢাকা সফর শেষে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঢাকা ছেড়েছেন। গতকাল শুক্রবার দুপুর পৌনে ৩টার দিকে বিশেষ বিমানে মাহমুদ আব্বাস ও তার সফর সঙ্গীরা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বিদায় জানান। এর আগে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার জানায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে তাকে ফুলেল শুভেচ্ছা জানান।
অর্থমন্ত্রী এএমএ মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পরিকল্পনামন্ত্রী এএইচএম মুস্তাফা কামাল ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মাদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিব সুরাইয়া বেগম ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বিমান বন্দরে উপস্থিত ছিলেন।
মাহমুদ আব্বাসের সফরকালে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত আলোচনা অনুষ্ঠানে আন্তঃসরকার যৌথ কমিটি গঠনে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সফরসঙ্গীদের মধ্যে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. রিয়াদ আল মালিকি, প্রধান বিচারপতি মাহমুদ এসএ আল হাব্বাশ, প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রুদাইনাহ, কূটনৈতিক উপদেষ্টা ড. মাজদি এএম খালিদি, চিফ সিকিউরিটি অফিসার মেজর জেনারেল শেহাদা ইসমাইল, চিফ অব প্রোটোকল অ্যাম্বাসেডর হোসেইন হোসেইন ও প্রেসিডেন্টের ব্যক্তিগত চিকিৎসক ডা. নাইম সাদকী হোসেইন।
গত বুধবার প্রথমবারের মতো সরকারি সফরে ঢাকা পৌঁছান মাহমুদ আব্বাস। গত বছর জাপান ও জর্ডান সফরের সময় ঢাকা বিমানবন্দরে যাত্রাবিরতি দিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার মাহমুদ আব্বাস সাভারে স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন।
পরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট বাংলাদেশের প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে স্বাধীন ফিলিস্তিনের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেন বাংলাদেশের রাষ্ট্র ও সরকারপ্রধান।
এছাড়া, গতকাল শুক্রবার দুপুরে দেশ ছাড়ার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে ফিলিস্তিনের  প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিরোধী দলীয় নেতা।
তিনি বঙ্গভবনে প্রেসিডেন্ট আবদুল হামিদের দেয়া নৈশভোজেও অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ