Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজার সূচকে ব্যাপক দরপতন

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় শেয়ারবাজারে বড় ধরনের দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের দাম কমার পাশাপাশি বড় অঙ্কের লেনদেন কমেছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১০৮ পয়েন্ট কমেছে। আর সিএসইতে সিএসসিএক্স সূচক কমেছে ২১০ পয়েন্ট। ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪৫ কোটি ৯৯ লাখ টাকা, যা আগের দিনের তুলনায় ১৩৬ কোটি ৫৬ লাখ টাকা কম। এ নিয়ে বাজারটিতে টানা ৮ কার্যদিবস লেনদেন কমল।
মূলত গত ২৯ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক থেকে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণার পর থেকেই বাজারে নেতিবাচক প্রবণতা বিরাজ করছে। মুদ্রানীতি ঘোষণার দিন বড় দরপতন ঘটে শেয়ারবাজারে। পরের দু’দিন সূচক কিছুটা বাড়লেও কমে যায় লেনদেনের গতি। আর দু’দিন সূচক কিছুটা বাড়ার পর বৃহস্পতিবার আবারও বড় দরপতন ঘটল।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, বৃহস্পতিবার ডিএসইতে মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট কমে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের নিম্নমুখিতাও বাড়তে থাকে। ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২৭৩টি শেয়ার ও ইউনিটের দাম কমেছে। অন্যদিকে দাম বেড়েছে মাত্র ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির দাম।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফিন্যান্সের শেয়ার। প্রতিষ্ঠানটির ৩১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ২৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইসলামী ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে ইফাদ অটোস, আরএসআরএম স্টিল, সাইফ পাওয়ার, ন্যাশনাল ব্যাংক, অ্যাপোল ইস্পাত, এক্সিম ব্যাংক এবং সিটি ব্যাংক। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ২১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৩ পয়েন্টে। ৪৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৪২টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টির।
স্পট মার্কেটে সাইফ পাওয়ারটেক
পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড আগামী ৫ ফেব্রæয়ারি থেকে স্পট মার্কেটে শেয়ার লেনদেন করবে। রেকর্ড ডেটের কারণে প্রতিষ্ঠানটি মূল মার্কেট থেকে স্পট মার্কেটে যাচ্ছে। বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য জানিয়েছে। স্পট মার্কেটে প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন হবে ৬ ফেব্রæয়ারি পর্যন্ত। সাইফ পাওয়ারটেকের রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ ফেব্রæয়ারি। ওই দিন প্রতিষ্ঠানটির শেয়ার লেনদেন বন্ধ থাকবে।
এদিকে প্রতিষ্ঠানটির শেয়ার দামের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, গত ২৯ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ছিল ৫০ টাকা ৬০ পয়সা। এরপর ধারাবাহিকভাবে বেড়ে ২৬ জানুয়ারি তা ৬৮ টাকা ৯০ পয়সায় উঠে আসে। এরপর শেয়ারের দাম কিছুটা কমে বৃহস্পতিবার ৬৫ টাকায় দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ