Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট বিল অনুমোদিত

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইইউ থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু করতে আর বাধা নেই
ইনকিলাব ডেস্ক : টানা দু’দিনের বিতর্ক শেষে যুক্তরাজ্যের পার্লামেন্টে অনুমোদিত হয়েছে ব্রেক্সিট বিষয়ক আনুষ্ঠানিক আলোচনা শুরুর অনুমোদন সংক্রান্ত একটি বিল। এর ফলে দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মে’র ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু করতে কোনো বাধা থাকল না। যুক্তরাজ্যের হাউস অব কমন্সে লিসবন চুক্তির ৫০ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ব্রেক্সিট কার্যকরের প্রক্রিয়া সম্পর্কে আলোচনা শুরু করতে দ্য ইউরোপিয়ান ইউনিয়ন (নোটিফিকেশন অব উইথড্রয়াল) নামে একটি বিল উত্থাপন করা হয়। দুদিনের বিতর্ক শেষে গত বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে ৩৮৪ জন এমপি’র ভোট পেয়ে বিলটি পাস হয়। বিপক্ষে ভোট দেন ১১৪ জন এমপি। তবে বিলটি চূড়ান্তভাবে আইনে পরিণত হওয়ার আগেই, হাউস অব কমন্স ও হাউস অব লর্ডস এতে সংশোধনী আনতে পারবে।
যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেন, আমরা একক ইউরোপ গঠনের চুক্তি থেকে বেরিয়ে যেতে চাই। ইউরোপ থেকে নয়। আমরা নতুন পরিচয়ে পরিচিত হতে চাই। একইসাথে ইউরোপের বিষয়ে ইতিবাচক ভূমিকা রাখতে চাই। খবরে বলা হয়, বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বিলটির পক্ষে ছিলেন। নিজ দলের এমপিদের বিলটির পক্ষে ভোট দিতে নির্দেশনা দিয়েছিলেন। কিন্তু দলটির অনেক এমপিই করবিনের নির্দেশনা উপেক্ষা করে বিলটির বিপক্ষে অবস্থান নেন। এমনকি ভোটের ফলাফল ঘোষণা করা মাত্রই একজন এমপি আত্মহত্যা বলে চিৎকার করেন। লেবার পার্টির এমপি টিউলিপ বিলটির বিপক্ষে ভোট দিয়েছেন। এর আগে এ বিলের বিষয়ে মতভিন্নতার জেরে তিনি শিক্ষা বিষয়ক ছায়া মন্ত্রণালয়ের প্রাক-প্রাথমিক শিক্ষা বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকেও পদত্যাগ করেন। প্রসঙ্গত, চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ইইউ’র সঙ্গে ব্রেক্সিট বিষয়ে চূড়ান্ত আলোচনা শুরু করতে চান তেরেসা মে। এজন্য তার আগেই এ বিষয়ক প্রয়োজনীয় আইন পাস করতে চায় যুক্তরাজ্য সরকার। সবকিছু ঠিক থাকলে ২০১৯ সালে ২৮টি দেশের ইউরোপীয় জোট থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাবে ব্রিটেন।দ্য টাইমস-এর এক সাম্প্রতিক প্রতিবেদন বলা হয়েছে, যুক্তরাজ্য সরকার আগামী মার্চে ইউরোপীয় নেতাদের সম্মেলনে ব্রেক্সিট প্রক্রিয়া বাস্তবায়নের প্রক্রিয়া শুরুর জন্য আইন পাস করতে আগ্রহী।
সরকারের পক্ষ থেকে এরইমধ্যে হাউস অব লর্ডস-কে বলা হয়েছে, আগামী ৭ মার্চের মধ্যে তারা নতুন ব্রেক্সিট বিলের পাস করতে আগ্রহী। চলতি বছরের ৯ মার্চ মাল্টায় দুই দিনের ইউরোপীয়ান কাউন্সিল সামিটে অংশ নেবেন ইইউ-ভুক্ত ২৮টি দেশের সরকারপ্রধানরা। পার্লামেন্টের অনুমোদন সাপেক্ষে সেখানে বিষয়টি তুলে ধরতে চান তেরেসা মে। বিবিসি, দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ