Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকে যুক্তরাষ্ট্র চাপ দেবে বার্নিকাট টেকনাফে শরণার্থী ক্যাম্প পরিদর্শন

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কক্সবাজার অফিস ও টেকনাফ সংবাদদাতা : রোহিঙ্গা সমস্যা সমাধানে মার্কিন যুক্তরাষ্ট্র আন্তরিক এবং এজন্য মিয়ানমার সরকারকে চাপ প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট। মঙ্গলবার (৩১ জানুয়ারী) বেলা সাড়ে ১২টার দিকে টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন বার্নিকাট।
তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে তার দেশ অত্যন্ত আন্তরিক। এ জন্য তিনি এ নিয়ে দুইবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। এ সময় তিনি মিয়ানমার থেকে নতুন করে বাংলাদেশে আশ্রয় নেয়া নারী-পুরুষদের খোঁজ-খবর নেন। তিনি রোহিঙ্গাদের সমস্যা সমাধানে মার্কিন যুক্তরাষ্ট্র কাজ করবে বলেও জানান। পরে তিনি মুচনী নয়াপাড়া নিবন্ধিত ক্যাম্প পরিদর্শন করেন।
এসময় নয়াপাড়া শরণার্থী ক্যাম্পে রোহিঙ্গারা মিয়ানমারে রাখাইনদের নির্যাতনের চিত্র তুলে ধরে বিভিন্ন ব্যানার, ফেস্টুন ও প্লাকর্ড নিয়ে মানববন্ধন করেন।
পরিদর্শনকালে তার সঙ্গে ছিলেন, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বাংলাদেশ অফিস প্রধান পে পে কেবি ছিদ্দিকী, বিজিবির অধিনায়ক লে. কর্ণেল মো. আবুজার আল জাহিদ, উপ-অধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিউল আলম, অতিরিক্ত পুলিশ সুপার চাউলাউ মারমাসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা।
এর আগে গত সোমবার বিকালে বিশেষ বিমানযোগে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি কক্সবাজার পৌঁছায়। বিকেল ৫টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ে বৈঠক করেন মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি। পরে বৈঠক শেষে প্রতিনিধি দলটি কক্সবাজারের রোহিঙ্গা ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:১৮ এএম says : 0
    আমি মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাটকে জানাই আন্তরিক ধন্যবাদ। বিশ্বে যত ধনী দেশ আছে এদের মাদবর হচ্ছে আমেরিকা। তাই আমরা যে যাই বলি বা করি এসব কোন বিষয় নয় বিষয় হচ্ছে আমেরিকা কি চায়। তাই আমেরিকার রাষ্ট্রদূতের রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শন করাটা আশাপ্রদ। আমি আশাকরব বার্নিকাট সেখানে বলেছেন তার সরকার রোহিঙ্গা বিষয়ে মায়ানমারকে চাপ দিবে সাথে সাথে সাহায্য ও সহযোগিতা করার ব্যবস্থা করবে। আমি বিশ্বাস করতে চাই তিনি যা বলেছেন সেটাই কার্যকর করবেন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ