Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসি গঠনে স্বচ্ছতা নিশ্চিতের দাবি টিআইবির সদস্যদের

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : নতুন নির্বাচন কমিশন গঠনে স্বচ্ছতা নিশ্চিতের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর সদস্যরা। তাদের মতে, অবাধ, নিরপেক্ষ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন নিশ্চিতের লক্ষ্যে স্বচ্ছতা ও বস্তুনিষ্ঠতার সর্বোচ্চ মানদন্ড নিশ্চিত করে দক্ষ, নিরপেক্ষ ও দৃঢ়চেতা ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়া সম্পন্নের দাবি জানিয়েছেন। একই সঙ্গে আইন প্রণয়নের মাধ্যমে নির্বাচন কমিশনে নিয়োগে সুস্পষ্ট সাংবিধানিক বাধ্যবাধকতা
থাকার পরও এ সংক্রান্ত কোনো আইন এখনো প্রণীত না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। গতকাল মঙ্গলবার টিআইবি কার্যালয়ে অনুষ্ঠিত সদস্যদের এক সভায় এ দাবি জানানো হয়।
টিআইবি সদস্যদের নিয়মিত ‘মেম্বারস ডে’ উপলক্ষে অনুষ্ঠিত সভায় সদস্যরা নির্বাচন কমিশন গঠনের জন্য কমর্রত ‘সার্চ কমিটি’ গৃহীত উদ্যোগ বিশেষ করে, অংশীজনকে সম্পৃক্ত করার প্রয়াসে আশাবাদ ব্যক্ত করেন। একই সাথে কমিশন গঠনে স্বচ্ছতা নিশ্চিতে কমিটি কর্তৃক বাছাইকৃত চূড়ান্ত তালিকা, যা মহামান্য প্রেসিডেন্টের নিকট পেশ করা হবে তা জনসম্মুখে প্রকাশের আহ্বান জানান।
সরকার প্রণীত জাতীয় শুদ্ধাচার কৌশলের অন্তর্ভুক্ত অন্যতম প্রতিষ্ঠান নির্বাচন কমিশনের কার্যকারিতার ওপর দেশে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধে অগ্রগতি নির্ভরশীল বলে মন্তব্য করেন টিআইবি সদস্যরা। সভায় সদস্যরা আইন প্রণয়নের মাধ্যমে বাংলাদেশ নির্বাচন কমিশনে নিয়োগ প্রদানের সুস্পষ্ট সাংবিধানিক বাধ্যবাধকতা থাকার পরও এ সংক্রান্ত কোনো আইন এখনো প্রণীত না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেন। এ বিষয়ে ইতোমধ্যে দৃশ্যমান জাতীয় ঐক্যের প্রেক্ষিতে তারা অবিলম্বে সংশ্লিষ্ট সকল অংশীজনকে সম্পৃক্ত করে নির্বাচন কমিশনে নিয়োগ পদ্ধতি সম্পর্কিত আইন প্রণয়নের জন্য সরকারের প্রতি জোরালো আহ্বান জানান। টিআইবির সাথে স্বেচ্ছাসেবার ভিত্তিতে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে সম্পৃক্ত বিভিন্ন স্তরের পেশাজীবী ৩৫ জন সদস্য এ সভায় অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ