Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ই-টিআইএনধারী ২৭ লাখ ছাড়িয়েছে

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ছয় মাসেই বাংলাদেশে নিবন্ধিত করদাতার সংখ্যা নয় লাখ বেড়েছে, যাকে বড় ধরনের সাফল্য হিসেবে দেখছে জাতীয় রাজস্ব বোর্ড। গত জুনে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট বক্তৃতায়ও অসন্তোষ প্রকাশ করেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তখন কর শনাক্তকরণ নম্বরধারীর (টিআইএন) সংখ্যা ছিল ১৮ লাখ, তার মধ্যে ১২ লাখ আয়কর বিবরণী জমা দিয়েছিলেন। তখন তিনি করদাতা অর্থাৎ আয়কর বিবরণীর সংখ্যা ২০১৭ সালে ১৫ লাখে উন্নীত করতে রাজস্ব বোর্ড বা এনবিআরকে লক্ষ্য দিয়েছিলেন। তারপর করদাতার সংখ্যা বাড়াতে নানামুখী পদক্ষেপ নেয় সংস্থাটি। গতকাল মঙ্গলবার এনবিআরের পক্ষ থেকে জানানো হয় , ২০১৭ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত ই-টিআইএনধারী করদাতার সংখ্যা ২৭ লাখ অতিক্রম করেছে।
আয়কর আদায় বাড়ানোর গুরুত্ব তুলে ধরে এনবিআর বলেছে, জাতীয় অর্থনীতির কাক্সিক্ষত সাফল্য অর্জনে আয়কর আহরণের কোনো বিকল্প নেই। এখন ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই ই-টিআইএন নেয়া যাচ্ছে, দেয়া যাচ্ছে করও। কর কার্যালয়গুলোকে হয়রানিমুক্ত করতেও নানা পদক্ষেপ চলছে। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে মোট ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য ধরেছে এনবিআর। এর মধ্যে আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৭১ হাজার ৯৪০ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটে আয়কর থেকে ৬৪ হাজার ৯৭১ কোটি টাকা আদায়ের লক্ষ্য ধরা হয়েছিল, কিন্তু তা হয়নি। সংশোধিত বাজেটে তা কমিয়ে ৫১ হাজার ৭৯৬ কোটি টাকায় নামিয়ে আনা হয়। চলতি বাজেটে করমুক্ত আয়ের সীমা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৫০ হাজার টাকা। অর্থাৎ যাদের আয় বছরে আড়াই লাখ টাকার বেশি তাদের আয়কর বিবরণী বা রিটার্ন দাখিল করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাখ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ