Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা দুই কার্যদিবস বড় দরপতনের পর মঙ্গলবার ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। তবে মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪৭ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক বেড়েছে ৯০ পয়েন্ট। অন্যদিকে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৫৬ কোটি ৭২ লাখ টাকা, যা আগের কার্যদিবসের তুলনায় ১১৭ কোটি ৮০ লাখ টাকা কম। সর্বশেষ ২২ কার্যদিবসের পর এই প্রথম লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমেছে।
গত ২৯ জানুয়ারি মুদ্রানীতি ঘোষণার পর থেকেই শেয়ারবাজারে এক ধরনের নেতিবাচক প্রবণতা দেখা দেয়। যদিও বিশ্লেষকরা বলছেন, শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ে এমন কিছুই মুদ্রানীতিতে নেই। তবে বাজার বিশ্লেষণে দেখা যাচ্ছে, মুদ্রানীতি ঘোষণার পর পরই শেয়ারবাজারে নেতিবাচক প্রবণতা শুরু হয়। মুদ্রানীতি ঘোষণার দিনই রোববার বড় দরপতন ঘটে শেয়ারবাজারে। পরদিন সোমবারও অব্যাহত থাকে বড় দরপতনের ধারা। আর মঙ্গলবার সূচক কিছুটি বাড়লেও বড় অঙ্কের লেনদেন কমে গেছে।
মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১৮৫টির দাম বেড়েছে। অন্যদিকে কমেছে ১২১টির এবং অপরিবর্তীত আছে ২০টির দাম। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। দ্বিতীয় অবস্থানে বেক্সিমকো এবং তৃতীয় অবস্থানে রয়েছে আরএসআরএম স্টিল। ডিএসইতে দাম বাড়ার শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে ড্রাগন সোয়েটার, পেনিনসুলা চিটাগাং, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, মোজাফ্ফর হোসেন স্পিনিং, সেলভো কেমিক্যাল, ইসলামিক ফাইন্যান্স, ইসলামি ব্যাংক, টুংহাই, এক্সিম ব্যাংক এবং ন্যাশনাল ব্যাংক। অন্যদিকে দাম কমার শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- গোল্ডেন সন, আরামিট সিমেন্ট, কে অ্যান্ড কিউ, ইয়াকিন পলিমার, অলটেক্স, তাল্লু স্পিনিং, আরডি ফুড, পূবালী ব্যাংক, জাহিন টেক্সটাইল এবং প্রাইম টেক্স। সিএসই
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৪৯ কোটি ৫৮ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৭১ কোটি ৭৯ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ২২ কোটি ২১ লাখ টাকার বেশি। সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৯০ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ২৮২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৫২ দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯৩৭ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১২ দশমিক ৩২ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৮৩ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৭৬৮ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ৮৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ২০টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এবি ব্যাংক, বিএসআরএম লিমিটেড, অ্যাপোলো ইস্পাত, ডোরিন পাওয়ার, এক্সিম ব্যাংক, কেয়া কসমেটিকস এবং কনফিডেন্স সিমেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ