Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের সঙ্গে যে কোনো সময় চীনের যুদ্ধ বেধে যেতে পারে

চীনা সেনা কর্মকর্তার হুঁশিয়ারি

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চীনের এক সিনিয়র সেনা কর্মকর্তা বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের যুদ্ধ বেধে যাওয়াটাই বাস্তবতা হয়ে উঠছে। দিন যতই যাচ্ছে  তাতে বিষয়টি এখন শুধু আর কথার মধ্যেই সীমাবদ্ধ নেই। তার এই মন্তব্যটি প্রকাশিত হয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মির ওয়েবসাইটে। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দিক থেকে চীনের প্রতি আগ্রাসী মনোভাবের প্রেক্ষিতে এই মন্তব্য করেন তিনিÑ এমনটাই জানিয়েছে সংবাদ মাধ্যম। খবরে বলা হয়, তার এই মন্তব্যে চীনা সেনাবাহিনীর সেন্ট্রাল মিলিটারি কামিশনের দৃষ্টিভঙ্গিই প্রতিফলিত হচ্ছে। ওই কমিশনই চীনের সেনাবাহিনীর সার্বিক কর্তৃত্বের অধিকারী। এই সেনা কর্মকর্তা ওই কমিশনের ডিফেন্স মোবিলাইজেশন ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা। তিনি আরো লিখেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকা কালেই বা আজ রাতেই যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের যুদ্ধ বেধে যাওয়াটা এখন আর শুধু শ্লোগান নয় বরং দিনকে দিন তা প্রায়োগিক বাস্তবতা হয়ে উঠছে। ওই কর্মকর্তা উত্তেজনাপূর্ণ দক্ষিণ এবং পূর্ব চীন সাগরেও সেনা মোতায়েনের আহ্বান জানিয়েছেন এবং কোরীয় উপদ্বীপকে সুরক্ষিত করার জন্যও একটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্রেরও উচিত এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এর কৌশল পুনর্বিবেচনা করে দেখা।
ট্রাম্প এবং তার প্রশাসনের সদস্যরা চীনের বিরুদ্ধে অনবরত শক্ত অবস্থান গ্রহণ করে আসছিল। ট্রাম্প চীনকে মুদ্রা জালিয়াত বলে আখ্যায়িত করেছেন। এছাড়া চীনের বিরুদ্ধে অবৈধ ব্যবসা এবং অর্থনৈতিক দুর্নীতির অভিযোগও করেন ট্রাম্প। তাছাড়া ট্রাম্প তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করে চীনের অখ-তার নীতির প্রতিও বুড়ো আঙ্গুল প্রদর্শন করেছেন। প্রসঙ্গত, তাইওয়ানকে মনেপ্রাণেই নিজের ভূখ-ের অংশ বলে মনে করে চীন। আর যুক্তরাষ্ট্রও বিষয়টি নিয়ে এতোদিন চুপচাপ ছিল। কিন্তু ট্রাম্প ক্ষমতায় এসে সে নীতিতে পরিবর্তন আনার ইঙ্গিত দিলেন। ট্রাম্পের পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসেনও দক্ষিণ চীন সাগরে চীনের তৈরি কৃত্রিম দ্বীপে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর অবরোধ আরোপের পরামর্শ দেন। আর বেইজিং একে একটি যুদ্ধমূলক তৎপরতা হিসেবেই বিবেচনা করবে। সিনহুয়া, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ