Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩০ দিন সময় দিলেন ট্রাম্প

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইএসবিরোধী যুদ্ধ জোরদারে নতুন কৌশল বাতলাতে সামরিক বাহিনীর প্রধানদের ৩০ দিন সময় দিয়েছেন। আইএস নির্মূলের লক্ষ্যে এই নির্দেশ দিয়ে তিনি গত শনিবার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। ট্রাম্প আইএস জিহাদিদের বিরুদ্ধে সদ্য বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামার ধীর গতির যুদ্ধের সমালোচনা করেছিলেন। আইএসের কারণে ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীকে কঠিন যুদ্ধ করতে হচ্ছে এবং সেখানে আরও সৈন্য পাঠানোর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তাই ট্রাম্প আইএসকে পরাজিত করতে একটি সমন্বিত কৌশল ও পরিকল্পনার কথা ভাবছেন।
পেন্টাগন প্রধান জেমস মাট্টিসও আইএস নির্মূলে মার্কিন রণকৌশলে পরিবর্তন আনার কথা ভাবছেন। আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতি রেখে এই পরিবর্তন আনা হবে। এর মধ্যে জিহাদিদের আর্থিক সহযোগিতার পথ বন্ধ করে দেয়ার কথাও বলা হয়েছে। ক্রেমলিনের ভাষ্য মতে, ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন টেলিফোন সংলাপে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুদ্ধে পূর্ণাঙ্গ সহযোগিতার ব্যাপারে একমত হয়েছেন। তবে, অনেক মার্কিন সামরিক কর্মকর্তা সিরিয়ায় রাশিয়ার ভূমিকার ব্যাপারে সন্দেহ পোষণ করছেন। রাশিয়া প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিয়ে তার সরকারকে টিকিয়ে রাখার যে চেষ্টা করছে, তা যুক্তরাষ্ট্রের মনপূত নয়। গত বৃহস্পতিবার ফক্স নিউজে এক সাক্ষাতকারে ট্রাম্প বলেন, আইএসকে পরাজিত করতে হবে। এর কোন বিকল্প নেই। ওরা শয়তান। এমন শয়তান আমরা কখনো দেখিনি।
বারাক ওবামা আইএসবিরোধী যুদ্ধের দীর্ঘমোদি পরিকল্পনা নিয়েছিলেন। বর্তমানে ইরাকে পাঁচ হাজার মার্কিন সৈন্য রয়েছে এবং সিরিয়ায় পাঁচশো সামরিক উপদেষ্টা আছে। পাশাপাশি মার্কিন কামানবাহী সৈন্য ও বিমান বাহিনীও যুদ্ধে সহযোগিতা করছে।
ইরাকে আইএস অধ্যুষিত মসুল শহরে তারা স্থানীয় বাহিনীকে ব্যাপক সহযোগিতা করছে। জিহাদিরা এখানে ফোরাত নদীর পশ্চিম তীরে সরে যেতে বাধ্য হয়েছে। মার্কিন বাহিনীর সহায়তায় ইরাকি বাহিনী এখন ফোরাতের পশ্চিম তীর দখলের জন্য প্রস্তুতি নিচ্ছে। খবরে বলা হয়, আইএসর ঘাঁটিগুলোতে আঘাত জোরালো করতে যুক্তরাষ্ট্র ইরাক, তুর্কি ও কুর্দি বাহিনীর সহায়তায় আরও মার্কিন সেনা ও হেলিকপ্টার পাঠাবে। আই টুয়েন্টিফোর নিউজ।



 

Show all comments
  • Tarik ৩১ জানুয়ারি, ২০১৭, ৯:২৫ এএম says : 0
    ট্রাম্প বলেন, আইএসকে পরাজিত করতে হবে। এর কোন বিকল্প নেই। ওরা শয়তান। এমন শয়তান আমরা কখনো দেখিনি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ