Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

‘বিমান’ শব্দ চয়নে সচেতনতা

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এবং একমাত্র জাতীয় পতাকাবাহী এয়ারলাইন্স। এই প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ৪৫ বছর পূর্ণ করেছে। প্রতিষ্ঠানটির নাম ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্স’ হলেও সংক্ষেপে শুধু ‘বিমান’ নামেও সুপরিচিত। দেশ-বিদেশে বিমান বলতে জাতীয় এয়ারলাইন্স বিমানকেই শুধু বোঝায়। অন্যান্য এয়ারলাইন্স, এয়ারপোর্টে কর্মরত অন্যান্য সংস্থা, সিভিল এভিয়েশন অথরিটিগুলোও ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্স’কে সংক্ষেপে ‘বিমান’ নামেই চেনে। শুধু এভিয়েশন খাত নয়, সাধারণ মানুষ, যাত্রীসহ অন্যান্য শ্রেণী-পেশার মানুষও ‘বিমান’ বলতে বোঝেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে।
কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ করা যায়, প্রায়ই দেশের কিছু বহুল প্রচারিত দৈনিক পত্রিকাসহ অন্যান্য পত্রিকা, অনলাইন পোর্টাল, টেলিভিশন, সাপ্তাহিক/মাসিক পত্রিকা ও ম্যাগাজিনে উড়োজাহাজ/আকাশযান/উড়োযান বোঝাতে ‘বিমান’ শব্দটি ব্যবহার করে থাকে। এয়ারক্রাফট, অ্যারোপ্লেনÑ এগুলো বাংলায় ‘বিমান’ না লিখে উড়োজাহাজ/আকাশযান/এয়ারক্রাফট ইত্যাদি শব্দ দিয়ে বোঝানো সম্ভব। একটি সঠিক শব্দ সঠিক জায়গায় ব্যবহার না হলে সাধারণ মানুষসহ সকলেই বিভ্রান্ত হয়। বিভিন্ন সময়ে দেশি-বিদেশি এয়ারলাইন্সের দুর্ঘটনা, ফ্লাইট বিলম্বিত হওয়া, লাগেজ হারানো অথবা উড়োজাহাজ হতে স্বর্ণ বা অবৈধ পণ্য উদ্ধার হলে নির্দিষ্ট এয়ারলাইন্সের নাম বা উড়োজাহাজ শব্দটি ব্যবহার না করে ‘বিমান’ শব্দটি ব্যবহার করে থাকে, এমনকি শিরোনামেও জোরালোভাবে ‘বিমান’ শব্দটি লেখা হয়, অথচ ভেতরের তথ্য অন্য এয়ারলাইন্স সংক্রান্ত। এতে করে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। একই সঙ্গে জাতীয় প্রতিষ্ঠানের মর্যাদা ক্ষণœ হচ্ছে। বিমান আজ সমৃদ্ধির পথে এগোচ্ছে। নতুন প্রজন্মের নতুন নতুন উড়োজাহাজ আজ বিমানবহরে সংযোজিত। যেকোনো সময়ের চেয়ে বিমানবহর এখন আধুনিক এবং তারুণ্যদীপ্ত। রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্সের মর্যাদা রক্ষার্থে সকলের প্রতি অনুরোধ রইল। অতএব, জনমনে বিভ্রান্তি নিরসন এবং সংশোধনের লক্ষ্যে গণমাধ্যমের সকলের কাছে সঠিক তথ্য পরিবেশনের আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করছে জাতীয় পতাকাবাহী এ এয়ারলাইন্স। Ñপ্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ