Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিস্তিনের প্রেসিডেন্ট ঢাকা আসছেন পহেলা ফেব্রুয়ারি

| প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : আগামী পয়লা ফেব্রুয়ারি তিনদিনের সফরে বাংলাদেশে আসছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। এতে দু’দেশের শুধু রাজনৈতিক ক্ষেত্রেই নয়, অর্থনীতি, শিক্ষা, বিজ্ঞান-প্রযুক্তি, কৃষি ও খেলাধুলায়ও একাধিক সমঝোতা অথবা চুক্তির সম্ভাবনা রয়েছে। ঢাকাস্থ ফিলিস্তিন দূতাবাস সূত্রে এসব তথ্য জানা গেছে। ঢাকা সফরকালে মাহমুদ আব্বাস প্রেসিডেন্ট আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রী ও ব্যক্তিবর্গের সাথে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।
বন্ধুপ্রতিম রাষ্ট্র হবার পরও, ফিলিস্তিনে যেতে পারে না বাংলাদেশীরা। কেননা বাধার দেয়াল, ইসরায়েল। কিন্তু বাংলাদেশের মানুষ যাতে সরাসরি ফিলিস্তিনে যেতে পারে, সেটি চায় দেশটির সরকারও। আগামী পয়লা ফেব্রুয়ারি তিনদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ইয়াসির আরাফাতের পর এটিই কোনো ফিলিস্তিনি প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর। এই সফরে একাধিক সমঝোতা স্মারক সই হবার কথা; যেখানে প্রাধান্য পাবে দ্বিপাক্ষিক-বাণিজ্য।
ইতিহাস বলছে, ১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরে ওআইসি সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাতের প্রথম সাক্ষাৎ হয়। এরপর ইসরায়েলের সাথে সংকটে সব সময়ই ফিলিস্তিনকে সমর্থন দিয়ে আসছে বাংলাদেশ।



 

Show all comments
  • নাজমুল হাসান বাহার ৩০ জানুয়ারি, ২০১৭, ১১:৩৪ এএম says : 0
    welcome to Bangladesh Mr Mahmoud abbas
    Total Reply(0) Reply
  • মোস্তফা মিজান তানভীর ৩০ জানুয়ারি, ২০১৭, ১১:৩৪ এএম says : 0
    আমাদের ফিলিস্তিন যাওয়ার পথ সহজ করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ