Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে গরুর গোশত নিষিদ্ধের আবেদন সুপ্রিমকোর্টে খারিজ

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে গরুর গোশত নিষিদ্ধের আবেদন খারিজ করে দিয়েছে দেশটির সুপ্রিমকোর্ট। গত শুক্রবার দেশটির সর্বোচ্চ আদালত এই আবেদন খারিজ করে দেন। হিন্দু ধর্মে গরুকে ‘মা’ হিসেবে গণ্য করা হয় এবং গরু জবাই ও গরুর গোশত খাওয়াকে অনেক পূজারীই ব্লাসফেমি বলে মনে করে। তবে ভারতের মুসলিম, খ্রিস্টান ও নি¤œবর্ণের হিন্দুসহ কোটি কোটি সংখ্যালঘু জনগণ গরুর গোশত খায়। দেশটির ২৯টি রাজ্যের মধ্যে মাত্র আটটি রাজ্যে গরু জবাই ও গরুর গোশত খাওয়ার অনুমতি আছে। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও আরো কয়েকটি গোড়া ধর্মীয় সংগঠন অনেকদিন ধরেই সারা ভারতে গরুর গোশত নিষেধ বাস্তবায়ন করতে প্রচার চালিয়ে আসছে। ২০১৪ সালে গরুর গোশত নিষিদ্ধ করার অঙ্গীকার করে ক্ষমতায় আসে বিজেপি। ক্ষমতায় আসার পর ভারতের বেশ কয়েকটি রাজ্যে গরুর গোশত নিষিদ্ধ করা হয়েছে। কিছু বিজেপি শাসিত রাজ্যে গরু জবাই, গরুর গোশত রাখা ও খাওয়া প্রমাণিত হলে ১০ বছর জেলসহ আরো কঠিন শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে।
বিজেপি ক্ষমতায় আসার পর থেকে গরুর গোশত ইস্যুতে ভারতে ব্যাপক অস্থিরতা শুরু হয়। গোড়া হিন্দু সংগঠনগুলোর মাধ্যমে সংখ্যালঘু জনগণের ওপর আক্রমণের ঘটনাও ঘটছে। হিন্দু সংগঠনগুলোর হামলায় এ পর্যন্ত অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। ২০১৫ সালে উত্তর প্রদেশের দাদরি গ্রামে গরু জবাই করে গোশত খাওয়ার অভিযোগে মুহাম্মদ আখলাক নামে ৫২ বছর বয়সী একজন মুসলিমকে খুন করা হয়। পরে সরকারের এক তদন্ত প্রতিবেদনে দেখা যায়, গরু নয় খাসি জবাই করেছিলেন মুহাম্মদ আখলাক। মোদি প্রশাসনের অধীনে এ ধরনের ঘটনা বৃদ্ধি পেয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ