Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশেষ সম্পর্কে মতৈক্য হলেও ন্যাটো, রাশিয়া নিয়ে ভিন্নমত

হোয়াইট হাউসে ট্রাম্প-তেরেসা বৈঠক

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ওয়াশিংটনে হোয়াইট হাউসে বৈঠক করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মে। ন্যাটো, রাশিয়া ও বাণিজ্যের বিষয়গুলো নিয়ে এ বৈঠকে মতৈক্যে পৌঁছানোর চেষ্টা ছিল দুই নেতার। গত ২০ জানুয়ারি ট্রাম্পের শপথ গ্রহণের পর তেরেসা মে’ই প্রথম কোনো বিদেশি নেতা যার সঙ্গে ট্রাম্পের বৈঠক অনুষ্ঠিত হয়। ওয়াশিংটনে এই বৈঠকের আগে তেরেসা বলেছিলেন, তিনি দুই দেশের মধ্যে বিশেষ সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে চান।
গত ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসেন ট্রাম্প। আর গত বছর ২৩ জুন ঐতিহাসিক গণভোটে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্ন হওয়ার (ব্রেক্সিট) পক্ষে রায় আসার পরদিন পদত্যাগ করেন তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। জুলাইয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন তেরেসা। গত শুক্রবারের বৈঠকের পর হোয়াইট হাউসে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন দুই নেতা। তেরেসা দুই দেশের মধ্যে বিশেষ সম্পর্ক স্থাপন করতে চাইলেও ন্যাটো ও রাশিয়া বিষয়ে ট্রাম্পের সঙ্গে তার মত এক নয়। ট্রাম্প ন্যাটোকে সেকেলে বলে মন্তব্য করেছেন এবং তিনি রাশিয়ার সঙ্গে উষ্ণ সম্পর্ক তৈরিতে আগ্রহী।
প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, তিনি রাশিয়ার সঙ্গে বেশ ভালো সম্পর্ক চান, কিন্তু দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আলোচনা এখনই নয়। গত শুক্রবার যুক্তরাষ্ট্র সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন। নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের কথা বলেছিলেন। গত শুক্রবার যৌথ সংবাদ সম্মেলনে রাশিয়া সম্পর্কে ট্রাম্পের পরিকল্পনার কথা জানতে চাওয়া হয়। এ সময় তিনি বলেন, ‘রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলার মতো সময় এখনো আসেনি। সামনে কী ঘটবে, তার জন্য অপেক্ষা করতে হবে। কিন্তু আমরা সব দেশের সঙ্গেই চমৎকার সম্পর্ক চাই, যদিও সেটা সম্ভব হবে না, হয়তো অনেক দেশের সঙ্গেই সেটা শেষ পর্যন্ত সম্ভব হবে না। ট্রাম্প বলেন, প্রধানমন্ত্রী তেরেসা মের সঙ্গে যেমন ভালো সম্পর্ক রয়েছে, রাশিয়া, চীন এবং অন্য দেশগুলোর সঙ্গেও যদি তেমন সম্পর্ক হয়, তা খুবই ভালো হবে।
অন্যদিকে, তেরেসো মে ন্যাটোকে নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করেন। সেইসঙ্গে রুশ প্রেসিডন্ট ভøাদিমির পুতিনের প্রতি তিনি আস্থাহীন। সিএনএন, ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ