Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাহুল-অখিলেশ ঘরের ছেলে, মোদি বাইরের

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশ নির্বাচনের ডামাডোলে মেতে উঠেছে। সব দলের নেতাকর্মীরা তাদের রাজনীতির স্পর্শকাতর কল্যাণমুখী কাজগুলো তুলে ধরতে ব্যস্ত। বিভিন্ন দলের সঙ্গে সমমর্মী দলগুলোর গোপন ও খোলামেলা জোট হয়েছে। এবার সেই জোটকে একেবারে তৃণমূল স্তরের নেতা-কর্মী পর্যন্ত এক সুরে বেঁধে ফেলতে মাঠে নামছেন রাহুল গান্ধি ও অখিলেশ যাদব। সঙ্গে রাহুল-অখিলেশকে উত্তরপ্রদেশের ঘরের ছেলে হিসেবে তুলে ধরে মোদিকে বাইরের লোক প্রমাণ করতে প্রচার হবে। গত শুক্রবার ও গতকাল শনিবার রাহুল পঞ্জাবে ভোটের প্রচারে ব্যস্ত থেকেছেন। আজ রোববারই লখনউ পৌঁছে অখিলেশের সঙ্গে বৈঠকে বসতে চেয়েছেন তিনি। পরে একসঙ্গে সাংবাদিক সম্মেলন করবেন।
উত্তরপ্রদেশে কংগ্রেস প্রথমে ইউপি বেহাল’ বলে প্রচারে নেমেছিল। উল্টোদিকে অখিলেশ মুখ্যমন্ত্রী হিসেবে কাজের খতিয়ানের সাফল্য তুলে ধরে ‘কাম বোলতা হ্যায়’ বলে প্রচার শুরু করেছেন। এখন দু’দলের প্রচারের সূচিমুখ এক বিন্দুতে নিয়ে আসা হচ্ছে। নরেন্দ্র মোদির বিরুদ্ধে আক্রমণও জোরালো করে তুলতে চাইছেন দু’জনে।তবে রাহুল ও সনিয়া গান্ধির লোকসভা কেন্দ্র আমেঠী-রায়বেরেলীতে আসন ভাগাভাগি নিয়ে এখনও সমস্যা মেটেনি। দুটি লোকসভা কেন্দ্রে মোট ১০টি বিধানসভা কেন্দ্র রয়েছে। গত বিধানসভা ভোটে এর মাত্র দু’টিতে জিতেছিল কংগ্রেস। রাজ্যে ৪০৩টি আসনের মধ্যে কংগ্রেসকে ১০৫টি ছেড়ে দিলেও ওই এলাকায় ১০টির মধ্যে ৫টি আসন কংগ্রেসকে ছাড়তে রাজি হয়েছে সপা। আমেঠী বিধানসভা আসন নিয়ে জট আরও বেশি। ওই আসনে মুলায়মঘনিষ্ঠ নেতা, রাজ্যের মন্ত্রী গায়ত্রী প্রজাপতি প্রার্থী কিন্তু কংগ্রেস আমেঠীর এক সময়ের রাজা সঞ্জয় সিংহের স্ত্রী অমিতাকে প্রার্থী করতে চাইছে। বিজেপি ওই আসনে সঞ্জয়ের প্রাক্তন স্ত্রী গরিমা সিংহকে প্রার্থী করেছে। রাহুল-অখিলেশের বৈঠকে রফাসূত্র বের হবে বলে কংগ্রেস নেতারা আশা করছেন। গতকাল শনিবার লখনউয়ে বিজেপির ইস্তাহার প্রকাশ করবেন অমিত শাহ। তার আগে অখিলেশ বিজেপির উপরে চাপ তৈরি করতে মোদিকে চিঠি লিখে দাবি তুলেছেন, উত্তরপ্রদেশ ভোটের পরেই বাজেট পেশ হোক। নির্বাচন কমিশন বাজেটে উত্তরপ্রদেশের জন্য কোনও ঘোষণা করতে মানা করেছে। অখিলেশ দাবি তুলেছেন, এর ফলে উত্তরপ্রদেশ বঞ্চিত হবে। ফলে, ভোটের পরেই বাজেট পেশ হোক।  এবিপি, পিটিআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ