Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন পররাষ্ট্র দফতরের সব সিনিয়র কর্মকর্তার পদত্যাগ

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: মার্কিন পররাষ্ট্র দফতর থেকে সকল জ্যেষ্ঠ কর্মকর্তা একযোগে পদত্যাগ করেছেন। নতুন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন মন্ত্রণালয়ে থাকা অবস্থাতেই পদত্যাগপত্র দাখিল করেন কর্মকর্তারা। মার্কিন পররাষ্ট্র দফতরে দীর্ঘদিন ধরে কাজ করে আসা আন্ডার সেক্রেটারি ফর ম্যানেজমেন্ট প্যাট্রিক কেনেডির বিকল্প খুঁজছিল রেক্স টিলারসনের প্রশাসন। ওয়াশিংটন পোস্ট পত্রিকা জানায়, প্যাট্রিক কেনেডি নয় বছর ধরে ওই পদে কাজ করছেন। গত বুধবার আকস্মিকভাবে প্যাট্রিক কেনেডি ও তার সঙ্গে কাজ করা আরো চার জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করেন। কেনেডি ছাড়া অন্য চারজন হচ্ছেন অ্যাসিসট্যান্ট সেক্রেটারি অব স্টেট ফর অ্যাডমিনিস্ট্রেশন জয়েস অ্যান বার, সেক্রেটারি অব স্টেট ফর অ্যাডমিনিস্ট্রেশন ফর কনস্যুলার অ্যাফেয়ার্স মিশেল বন্ড এবং ফরেন মিশন ডিরেক্টর জেন্ট্রি ও স্মিথ। ক্যারিয়ার ডিপ্লোম্যাট হিসেবে তারা ডেমোক্রেট ও রিপাবলিকান উভয় দলের প্রশাসনের অধীনে কাজ করেছেন। এছাড়াও ট্রাম্পের ক্ষমতা গ্রহণের দিনে সেক্রেটারি অব স্টেট ফর ডিপ্লোমেটিক সেক্রেটারি গ্রেগরি স্টার অবসরে যান। ডিরেক্টর অব ব্যুরো অব ওভারসিজ বিল্ডিং অপারশেন লিডিয়া মুনিজও একই দিনে প্রশাসন ত্যাগ করেন। এতে করে  মার্কিন পররাষ্ট্র দফতরের প্রায় সব জ্যেষ্ঠ কর্মকর্তা পদত্যাগ করলেন।
সাবেক মার্কিন কূটনীতিবিদ ডেভিড ওয়েড বলেন, একই সময়ে এত জ্যেষ্ঠ কর্মকর্তার পদত্যাগ  কোন প্রশাসনের ইতিহাসে দেখা যায়নি এবং তাদের যায়গায় অন্য কাউকে দিয়ে ঠিকমতো কাজ করানো অনেক কঠিন। পররাষ্ট্র দফতরের নিরাপত্তা, ব্যবস্থাপনা, প্রশাসন ও কনস্যুলার পজিশনের বিশেষজ্ঞদের খুঁজে পাওয়াও অনেকটাই কঠিন। এছাড়া আরো অনেক জ্যেষ্ঠ কর্মকর্তা আঞ্চলিক ব্যুরোগুলো থেকে পদত্যাগ করেছেন নির্বাচনের পর। তবে ব্যবস্থাপনা ব্যুরোর জ্যেষ্ঠ কর্মকর্তাদের পদত্যাগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের জটিল আমলাতন্ত্র পরিচালনা অনেক কঠিন হয়ে যাবে। দ্য হিল ও ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ