Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পুঁজিবাজারে বড় দরপতন

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের পতন হয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৮৬ পয়েন্ট। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক কমেছে ১৭০ পয়েন্ট। মূল্য সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণও।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫২৪ কোটি ৯৩ লাখ টাকা, যা আগের কার্যদিবসের তুলনায় ৪৮৮ কোটি ৫১ লাখ টাকা কম। কমেছে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৬ দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬২১ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৪ দশমিক ১৮ পয়েন্ট কমে ১ হাজার ২৮৭ পয়েন্টে এবং ১২ দশমিক ১৯ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ২৮ পয়েন্টে অবস্থান করছে।
বুধবার ডিএসইতে মোট ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২২৮টি বা ৬৯ দশমিক ৫১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। আর ৮৯টি বা ২৭ দশমিক ১৩ শতাংশ কোম্পানির দর বেড়েছে এবং ১১টি বা ৩ দশমিক ৩৫ শতাংশ কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। এ দিন কোম্পানির ৬৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আইডিএলসি ফাইন্যান্সের ৪২ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো। লেনদেনে এরপর রয়েছে- বারাকা পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, কেয়া কসমেটিকস, ন্যাশনাল ব্যাংক, সাইফ পাওয়ারটেক ও ইফাদ অটোস।
ডিএসইতে দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- আইডিএলসি, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ফাইন ফুডস, জনতা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স ও তাকাফুল ইন্স্যুরেন্স। অপরদিকে দাম কমার শীর্ষ দশ কোম্পানি হলো- প্রিমিয়ার ব্যাংক, জনতা ব্যাংক, কে অ্যান্ড কিউ, শাশা ডেনিমস, সমতা লেদার, ইউনাইটেড ফাইন্যান্স, পেনিনসুলা চিটাগং, ইউনাইটেড এয়ার, গোল্ডেন হারভেস্ট ও স্ট্যান্ডার্ড ব্যাংক।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৮৩ কোটি ৯৪ লাখ টাকা। গত মঙ্গলবার লেনদেন হয়েছিল ১১৯ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ৩৫ কোটি ৮৮ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৭০ দশমিক ০৭ পয়েন্ট কমে ১০ হাজার ৫৭১ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৮০ দশমিক ২৯ পয়েন্ট কমে ১৭ হাজার ৪২৬ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ২২ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৩ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১৭৮ দশমিক ৬৫ পয়েন্ট কমে ১৫ হাজার ১৫১ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৭৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ১৯১টির এবং কোনও পরিবর্তন হয়নি ১২টি কোম্পানির শেয়ার দর।
টাকার অংকে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- সিটি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ইসলামী ব্যাংক, কেয়া কসমেটিকস, প্রিমিয়ার ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ফরচুনা সু, এবি ব্যাংক, আল আরাফা ইসলামী ব্যাংক এবং এক্সিম ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ