Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিপিপি বাণিজ্য-চুক্তি কী

| প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : এটি একটি বাণিজ্য চুক্তি। বিশ্বের ৪০ শতাংশ অর্থনৈতিক অঞ্চল এর আওতাভুক্ত। ২০১৫ সালে চুক্তির বিষয়ে সদস্য ১২ দেশের মধ্যে সমঝোতা হয়। দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো  যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা ও মেক্সিকো। সদস্যদেশগুলোর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করা ও প্রবৃদ্ধি বাড়ানো এই চুক্তির লক্ষ্য। শুল্ক কমিয়ে বাণিজ্য বাড়ানোও তাদের প্রতিশ্রুতির মধ্যে রয়েছে। শ্রম ও পরিবেশ আইন বাস্তবায়ন, কপিরাইট সংরক্ষণ, প্যাটেন্ট ও অন্যান্য আইনি বিষয়ে সুরক্ষা দেয়া এই চুক্তির উদ্দেশ্য। চুক্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী স্বার্থের সমর্থন ছিল। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্ক রেখে এর মতো আরেকটি একক বাজার সৃষ্টির প্রয়াস ছিল এই চুক্তিতে। সমালোচকদের দৃষ্টিতে এটি এমন কোনো গোপন বিষয় নয়, যা দিয়ে চীনকে ঘায়েল করা সম্ভব হবে। এই চুক্তিতে চীন অংশ নেয়নি।
এদিকে, কর্মসপ্তাহের প্রথম দিন থেকে নির্বাহী আদেশ জারির তুবড়ি ছোটাচ্ছেন ট্রাম্প। কংগ্রেসকে পাশ কাটিয়ে যেসব বিষয়ে সহজে নির্বাহী আদেশ জারি করা যায়, তা করছেন তিনি। এর আগে সোমবার সকালে হোয়াইট হাউসে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। ব্যবসায়ীদের তিনি বলেন, ট্যাক্স কমিয়ে ১৫ থেকে ২০ শতাংশের মধ্যে আনা হবে, যা এখনো ৩৫ শতাংশ রয়েছে। ট্রাম্পের দাবি, যুক্তরাষ্ট্রের ৭৫ শতাংশ মানুষের কর্মসংস্থান হয়ে থাকে বেসরকারি বাণিজ্যিক খাত থেকে। ওযেবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ