Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জলবায়ু তহবিলের সঠিক ব্যবহার হচ্ছে না

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক স্বার্থ, আঞ্চলিক প্রভাব আর জনগণের মতামতকে উপেক্ষা করার কারণেই জলবায়ু তহবিলের সঠিক ব্যবহার করা সম্ভব হচ্ছে না। একই সাথে এই তহবিলের অর্থ ব্যবহার করা হচ্ছে অন্য খাতের অবকাঠামো নির্মাণেও। জলবায়ু অর্থায়ন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান- প্রকল্প বাস্তবায়নে সুশাসন বিষয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এতে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে বিপন্ন দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। ঘূর্ণিঝড়, বন্যা, লবণাক্ততা, খরা, টর্নেডোর মতো  ঝুঁকি বিদ্যমান। গতকাল সোমবার দুপরে সংস্থাটির ধানমন্ডিস্থ কার্যালয়ে এ গবেষণা প্রতিবেদন তুলে ধরেন রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এ এস এম জুয়েল এবং ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার নাহিদ শারমিন। এসময় প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের সক্ষমতা, স্বচ্ছতা, ন্যায্য বণ্টন এবং কার্যকর জবাবদিহিতা বৃদ্ধির আহ্বান জানিয়েছে টিআইবি।
টিআইবি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামালের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, উপ-নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের এবং রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান।
টিআইবির গবেষণায় দেখা যায়, ১৫টি মন্ত্রণালয় ও প্রতিষ্ঠানের সমন্বয়ে ৩৭৮টি প্রকল্পে বাজেট ছিল দুই হাজার ৬২৮ কোটি ৬৮ লাখ টাকা। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জন্য বরাদ্দের ৮২ শতাংশই ছিল শহরকেন্দ্রীক। আর বাকি মাত্র ১৮ শতাংশ গেছে ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ এলাকা ও গ্রামাঞ্চলে। আবার যেসব প্রকল্প বাস্তবায়ন হচ্ছে, তার সুশাসনও নিশ্চিত করা যায়নি সঠিকভাবে। সবচেয়ে বড় ছিল স্থানীয় ও রাজনৈতিক প্রভাব। এমনকি নিজ দল সমর্থিত জনপ্রতিনিধি না থাকা এলাকায় নিয়ম ভেঙে অর্থ বরাদ্দ দেয়া হয় অন্য প্রতিষ্ঠানে।
প্রতিবেদন অনুযায়ী, প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নে ঘাটতি পরিলক্ষিত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলোÑ বিসিসিটি কর্তৃক গুণগত পরিবীক্ষণ এবং প্রকল্প বাস্তবায়নকালে স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় প্রশাসন কর্তৃক পরিবীক্ষণে ঘাটতি এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ কর্তৃক প্রকল্প মূল্যায়নে ঘাটতি। এ ছাড়া পরিবীক্ষণের সময় স্থানীয় জনগোষ্ঠীকে কার্যকরভাবে সম্পৃক্ত করা হয় না।
গবেষণার তথ্য অনুযায়ী, সুশাসনের ঘাটতির কারণ হিসেবে আইন, নীতিমালা ও নির্দেশিকায় দুর্বলতা, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা ও সমন্বয়ের ঘাটতি, প্রকল্প পর্যালোচনা এবং অনুমোদন প্রক্রিয়ায় দুর্বলতা এবং স্থানীয় জলবায়ু বিপদাপন্নতা এবং বরাদ্দের মধ্যে অসামঞ্জস্য।
এ ছাড়াও সুশাসনের ঘাটতির প্রভাব হিসেবে প্রকল্পের ফলাফল কার্যকর না হওয়া অন্যতম। একটি প্রকল্পে বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট ব্যবহৃত না হওয়া এবং বর্জ্য ট্রান্সফার স্টেশন ভিন্ন কাজে ব্যবহারের ফলে প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়ন হচ্ছে না।
আরেকটি প্রকল্পে জমি মালিকের আপত্তির কারণে ড্রেন নির্মাণ অসমাপ্ত রয়েছে। অপর আরেকটি প্রকল্পে নির্মিত জলাধার দু’সপ্তাহের বেশি বৃষ্টির পানি সংরক্ষণে ব্যর্থ এবং আরেকটি প্রকল্পে বিদ্যালয় কাম আশ্রয়কেন্দ্র বিরোধপূর্ণ জায়গায় নির্মাণ করায় শিক্ষকদের মধ্যে উৎকণ্ঠা ইত্যাদি। ফলে স্থানীয় জনগণ জলবায়ু তহবিলের প্রত্যাশিত মাত্রায় সুফল হতে বঞ্চিত হচ্ছে।
এ ছাড়াও গবেষণায় ওয়েবসাইটে প্রকল্প প্রস্তাবনা, নিরীক্ষা, পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রতিবেদন এবং প্রকল্প এলাকায় দরপত্র, প্রকল্প নকশা, বাস্তবায়নকৃত এলাকা, বাজেট ইত্যাদি তথ্য বিলবোর্ড ও নাগরিক সনদের মাধ্যমে তথ্য উন্মুক্ত করণ এবং জবাবদিহিতার মানদ- ও পরিবীক্ষণের প্রক্রিয়া সুনির্দিষ্ট করে সংশ্লিষ্ট বিভাগ ও প্রতিষ্ঠানের সম্পৃক্ততা ও সমন্বয় নিশ্চিতসহ তদারকিতে নাগরিক অংশগ্রহণ নিশ্চিতের সুপারিশ করে টিআইবি।
এসময় অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, জনগণের অর্থে পরিচালিত এই তহবিল যেন সুষ্ঠুভাবে এবং কোনো রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহৃত না হয় সেদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজর দিতে হবে। বিসিসিটি এর জন্য তহবিল ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।
ড. ইফতেখারুজ্জামান বিসিসিটি তহবিলের বরাদ্দ বৃদ্ধিসহ ট্রাস্টি বোর্ড পুনর্গঠনের দাবি জানিয়ে সততা ও জবাবদিহিতার মাধ্যমে প্রকল্পসমূহ বাস্তবায়নের আহ্বান জানান।



 

Show all comments
  • আরজু ২৪ জানুয়ারি, ২০১৭, ৩:০০ এএম says : 0
    সত্য তুলে ধরায় টিআইবিকে ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ