Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চিত্রশিল্পী আবুল হাশেম খানকে সুলতান পদক প্রদানের মধ্যে দিয়ে শেষ হলো সুলতান মেলা

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নড়াইল জেলা সংবাদদাতা : শনিবার (২১ জানুয়ারি) বিকেলে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী আবুল হাশেম খানকে সুলতান পদক-২০১৬ প্রদানের মধ্যে দিয়ে শেষ হলো সপ্তাহব্যাপী নড়াইলের সুলতান মেলা। সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার এমপি গুণি এই চিত্রশিল্পীর হাতে পুরস্কার তুলে দেন।
নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। নড়াইলের জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মো. হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান ও সুলতান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি মিহির কান্তি মজুমদার, নড়াইল জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, সুলতান ফাউন্ডেশনের সদস্যসচীব আশিকুর রহমান মিকু, শিল্পকলা একাডেমির পরিচালক মো. মনিরুজ্জামান, ভিক্টোরিয়া কলেজের উপাধ্যক্ষ বরুন কুমার বিশ্বাস, সিভিল সার্জন ডা. মুন্সী মুহাম্মদ সাদ উল্লাহ, পপুলার লাইফ ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক বি এম ইউসুফ আলী প্রমুখ।
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত মেলা শুরু হয় ১৫ জানুয়ারি। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের পৃষ্ঠপোষকতায় জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশন এ মেলার আয়োজন করে। ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল পৌরসভার মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন শিল্পী এস এম সুলতান।
নড়াইলে সুলতান মেলায় ষাঁড়ের লড়াই
সুলতান মেলার ষষ্ঠ দিন শুক্রবার (২০ তারিখ) দুপুর থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই।
নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোপ মাঠে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত জমজমাট ষাঁড়ের লড়াই দেখতে ভিড় করেছিলেন নড়াইলের পার্শ্ববর্তী খুলনা, মাগুরা ও যশোর জেলার কয়েক হাজার দর্শক।
বিভিন্ন এলাকা থেকে আসা অর্ধশতাধিক ষাঁড় এ প্রতিযোগিতায় অংশ নেয়। সকাল থেকেই মাঠের চারপাশে হাজার হাজার দর্শক উপস্থিত হন প্রতিযোগিতা দেখার জন্য। উত্তেজনা আর ভয় নিয়ে দর্শকেরা হাজার বছরের পুরনো গ্রাম বাংলার এ ঐতিহ্যবাহী ষাঁড়ের লড়াই উপভোগ করেন। সমানে সমানে শুরু হয় দফায় দফায় লড়াই। এ সময় মাঠের চারপাশে চলতে থাকে উৎসুক দর্শকদের উল্লাস।
প্রতিবছরই সুলতান মেলায় এ লড়াইয়ের আসর বসে। প্রতিবারই বাড়ছে প্রতিযোগিতায় অংশ নেয়া ষাঁড়ের সংখ্যা। আর দিন দিন সুলতান মেলায় উপভোগ্য হচ্ছে গ্রামের মানুষের প্রাণের এ খেলা।
দর্শনার্থীরা বলছেন, একসময়ে নড়াইলের বিভিন্ন এলাকায় ষাঁড়ের লড়াই মাঝেমধ্যে দেখা যেত। বর্তমানে গ্রামাঞ্চলে এ খেলা তেমন দেখা যায় না। সারা বছর অপেক্ষা করে থাকি, কবে সুলতান মেলা হবে। আর এ ষাঁড়ের প্রতিযোগিতা উপভোগ করতে পারব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ