Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ওবামা কেয়ার আংশিক বাতিলের নির্দেশ

অভিষেকের কয়েক ঘণ্টার মধ্যে প্রথম নির্বাহী আদেশে নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন শুরু করলেন ট্রাম্প

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ওবামা কেয়ার (স্বাস্থ্যসেবা আইন) বলে পরিচিত অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্টের নিয়মকানুন ব্যবহার বন্ধ করতে এবং এটি দুর্বল করতে পদক্ষেপ নেওয়ার জন্য সরকারি সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর হোয়াইট হাউসে প্রবেশের কয়েক ঘণ্টার মধ্যেই প্রথম এই নির্দেশ জারি করেন তিনি। নির্বাচনী প্রচারণার সময় তার পূর্বসূরি প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যসেবা আইনটি অকার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। শপথের পর শোভাযাত্রা করে হোয়াইট হাউসে আসেন ট্রাম্প। এর কিছুক্ষণের মধ্যেই হোয়াইট হাউসের প্রেসিডেন্ট দপ্তর ওভাল অফিসে উপস্থিত হন। এখানে অ্যাফোর্ড্যাবল কেয়ার অ্যাক্ট নিয়ে একটি আদেশে স্বাক্ষর করেন। এই আদেশে সরকারি বিভাগগুলোকে আইনটি ব্যবহার না করা, মুলতবি রাখা, অব্যাহতি প্রদান করা, বাস্তবায়নে বিলম্ব করার উপায় বের করার আহ্বান জানানো হয়েছে। তার মতে এই আইনটি রাষ্ট্র, বিভিন্ন কোম্পানি ও ব্যক্তিবর্গের ওপর রাজস্বের বোঝা চাপিয়ে দিয়েছিলো। এতে রাজ্যগুলোকে স্বাস্থ্যসেবার কর্মসূচিগুলো বাস্তবায়নে অধিকতর ক্ষমতা দিতে উদ্যোগ নেওয়ার আহ্বানও জানানো হয়েছে।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন, তথাকথিত ব্যক্তিগত ম্যান্ডেট থেকে অব্যাহতি দেওয়ার বিষয়টি সম্প্রসারিত করতে পারেন ট্রাম্প। এই ‘ম্যান্ডেট’ অনুযায়ী যুক্তরাষ্ট্রের নাগরিকদের ইন্স্যুরেন্স নিতে হতো বা জরিমানা গুনতে হতো অথবা নিয়োগকর্তাদের তাদের কর্মীদের স্বাস্থ্যসেবা কভারেজের আওতায় আনার উদ্যোগ নিতে হতো। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন, প্রশাসন এসেনশিয়াল বেনিফিট ও হ্রাস করার চেষ্টা করবে। তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে ট্রাম্পের এই নির্বাহী আদেশ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলোর মধ্যে অন্যতম ছিল অ্যাফোর্ড্যাবল কেয়ার অ্যাক্ট, যা ওবামাকেয়ার নামে পরিচিতি পেয়েছিল। এই আইনটি বাতিল বা প্রতিস্থাপন করা ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর কেন্দ্রে ছিল। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়ে নব নিযুক্ত ডোনাল্ড ট্রাম্প ভাষণে তুলে ধরেছেন এক ভগ্নপ্রায় আমেরিকার চিত্র, দেশকে গড়ে তোলার ঘোষণা দিয়েছেন নতুন করে। কালো, বাদামি বা সাদা, গায়ের রঙে আমরা যাই হই না কেন, আমাদের সবার দেহে দেশপ্রেমিকের একই লাল রক্ত, একই স্বাধীনতা আমরা ভোগ করছি, সবাই সালাম জানাচ্ছি আমেরিকার সেই একই পতাকাকে। আমরা, একসঙ্গে, আবারও গড়ে তুলব শক্তিশালী আমেরিকা। আমাদের আমেরিকা আবার হয়ে উঠবে সম্পদশালী, আমেরিকা আবারও গর্বিত জাতি হয়ে উঠবে, আমরা আবারও আমেরিকাকে নিরাপদ করে তুলব। এবং হ্যাঁ, সবাই মিলে আবারও আমরা আমেরিকাকে করে তুলব সবার সেরা। সিএনএন, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডোনাল্ড ট্রাম্প

২৯ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ