Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরে শিগগির ঘোষণা

ফিলিস্তিন শান্তি আলোচনার সম্ভাবনা ধ্বংস করবে এই সিদ্ধান্ত

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১:১৬ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাই এ বিষয়ে একটি স্পষ্ট ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র সেন স্পিসার। আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গত বুধবার এক সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বিষয়টি জানতে চাইলে হোয়াইট হাউজের সম্ভাব্য এ মুখপাত্র জানান, বিষয়টি সম্পর্কে জানতে সঙ্গে থাকুন। নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প তেলআবিবে অবস্থিত ৬৪ বছরের পুরাতন মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। এ ঘোষণায় ফিলিস্তিন এবং তার প্রতিবেশী মুসলিম রাষ্ট্রগুলোর মধ্যে বেশ  হৈচৈ পড়ে গিয়েছিল। তারা বলেছিল, এ ধরনের প্রস্তাব ফিলিস্তিনের শান্তি প্রস্তাবের সম্ভবনাকে হত্যা করবে। ফিলিস্তিনের অধিকাংশ অধিবাসী পূর্ব জেরুজালেমকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে বিবেচনা করেন। ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বে জেরুজালেমের স্ট্যাটাস খুবই স্পর্শকাতর বিষয়। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলো জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে বিবেচনা করে না। ইসরাইলে অন্য দেশগুলোর দূতাবাস তেলআবিবে অবস্থিত। তবে ১৯৬৭ সালে আরব যুদ্ধে জেরুজালেম দখলের পরও সেটা ইসরাইলের অংশ হিসেবে বিবেচনা করে না কোনও দেশই। এদিকে, যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র ইসরাইলের সঙ্গে যথেষ্ট বন্ধত্বপূর্ণ আচরণ না করায় ট্রাম্প ইতোমধ্যে ওবামা প্রশাসনের তীব্র সমালোচনা করেছেন। যদিও ওবামা প্রশাসন পূর্ব ও পশ্চিম জেরুজালেমে ইসরাইলের বসতি নির্মাণের বিষয়ে বেশ কঠোর ছিল। ফিলিস্তিন পূর্ব ও পশ্চিম জেরুজালেমকে তাদের ভূখ- বলে মনে করে। তাই অধিকাংশ দেশ ফিলিস্তিন ভূখ- দখল করে ইসরাইলের বসতি স্থাপনকে অবৈধ মনে করে। এ সময়ে ট্রাম্প প্রশাসনের এমন ঘোষণা ওই অঞ্চলের শান্তি প্রতিষ্ঠার সম্ভাবনাকে নস্যাৎ করবে বলেই আশঙ্কা করছে ফিলিস্তিন। ট্রাম্পের মুখপাত্র স্পিসার সাংবাদিকদের বলেন, গত আট বছরে ইসরাইল দাবিদার হওয়া সত্ত্বেও যুক্তরাষ্ট্রের কাছ থেকে যথাযথ সম্মান পায়নি। তাই ট্রাম্প মধ্যপ্রাচ্যের বিষয়ে ইসরাইলকে যথাযথ সম্মান দেখাতে চান। এর আগে, যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তর করে জেরুজালেমে নিয়ে যাওয়া বিস্ফোরক ফল বয়ে আনতে পারে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। বিবিসি, রয়টার্স।

১১ হাজার লোক ভাড়া করবে পিৎজা হাট
ইনকিলাব ডেস্ক : বছরের সবচেয়ে বড় পিৎজা দিবস সুপার বোল সানডেতে সেবা দিতে যুক্তরাষ্ট্রে ১১ হাজার লোক ভাড়া করবে পিৎজা হাট। আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন মানির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রে কোম্পানিটি পিৎজা প্রস্তুতকারক, সরবরাহকারী ড্রাইভার, ম্যানেজার, সরবরাহকারী পদে লোক খুঁজছে। পিৎজা হাটের মূল কোম্পানি ইয়াম! ব্রান্ডের মুখপাত্র ডউগ তারফার জানিয়েছেন, পদগুলোতে স্থায়ীভাবেই নিয়োগ দেওয়া হবে। বছরের ব্যস্ততম দিনটি ঘনিয়ে আসায় আমাদের লোকের প্রয়োজন। যদিও ওই দিনের জন্য আমাদের আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে। তিনি আরও বলেন, বিশ্বব্যাপী ৯৭টি দেশে পিৎজা হাটের ১৫ হাজার ৬শ রেস্টুরেন্টে তিন লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। যার মধ্যে শুধু যুক্তরাষ্ট্রে হয়েছে এক লাখ ২০ হাজার জনের। আমরা ব্যবসা আরও সম্প্রসারণের কথা ভাবছি। পিৎজা হাট ছাড়াও মূল কোম্পানিটি কেএফসি ও ট্যাকো বেলের মালিক। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ