Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হেমোফিলিয়া বিষয়ক কর্মশালা

| প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : হেমোফিলিয়া নামক অতিরিক্ত রক্তক্ষরণ জনিত রোগ যা জন্মগত একটি উপাদানের অভাবে তৈরী হয়। এটি বংশগত। ছেলেরা আক্রান্ত হয় আর মেয়েরা রোগটি বহন করে। অতিরিক্ত রক্তক্ষরণের জন্য রোগীরা অকালে মৃত্যুবরন করে। যারা বেঁচে থাকেন তাদের শরীরের ভিতর বিভিন্ন জায়গায় অস্বাভাবিক রক্তক্ষরণে আস্তে আস্তে হাত পা গিরাগুলো নষ্ট হয়ে পঙ্গু হয়ে যায়।
এ রোগের এখনো কোন চিকিৎসা বের হয়নি। তবে তারা ফ্যাক্টর ৮ ও ৯ গ্রহন করে ভাল থাকতে পারেন যা অনেক ব্যয়বহুল। কর্মশালার মাধ্যমে রোগীরা চিকিৎসা সেবার উন্নতি ও সামাজিক সচেতনতার মাধ্যমে এ দুরারোগ্য ব্যাধি নিমূলে সকলের সহযোগিতা প্রয়োজন। গত বৃহস্পতিবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সভাকক্ষে হেমোফিলিয়া বিষয়ক এসব কর্মশালায় বিশেষজ্ঞ চিকিৎসকগণ এসব কথা বলেন।
এতে হিমোফিলি আক্রান্ত বিপুল সংখ্যক শিশু ও তাদের অভিভাবকরা অংশ নেন। এছাড়াও বিভিন্ন হাসপাতাল ক্লিনিকের সংশ্লিষ্ট বিষয়ের চিকিৎসক ও টেকনোলজিষ্টরা ছিলেন। বিশেষজ্ঞরা পাওয়ার পয়েন্টের মাধ্যমে এ রোগের কারণ প্রতিকারসহ বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।
কর্মশালায় বৈজ্ঞানিক পত্র উপস্থাপন করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রক্তরোগ ও বোন ম্যারট্রান্সপ্ল্যান্ট বিভাগের অধ্যাপক ডা. এ খান, অধ্যাপক ডা. সালাম আফরোজ, ডা. অখিল রঞ্জন বিশ্বাস, ডা. হুমায়ারা প্রমুখ। বিভিন্ন প্রশ্নের উত্তরও দেন। উপস্থিত আক্রান্ত অনেক শিশুর পরীক্ষা নিরিক্ষা ও চিকিৎসা দেন।
এ কর্মশালায় সভাপতিত্ব করেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডা. এএফএম রফিকুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রামেকের অধ্যক্ষ ডা. আনোয়ার হাবিব, বিশেষ অতিথি ছিলেন ডা. খলিলুর রহমান, ডা. নওশাদ আলী প্রমুখ। কর্মশালায় সার্বিক দায়িত্ব পালন করেন রক্ত রোগ বিভাগের ডা. মোর্শেদ জামান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ