Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউরোপের ব্যাপারে কারো পরামর্শের প্রয়োজন নেই

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানির উদার অভিবাসন নীতির তীব্র সমালোচনা করাসহ বিভিন্ন বিষয় নিয়ে যেসব কথা বলেছেন তার পাল্টা জবাব দিয়েছেন ইউরোপীয় নেতারা। জার্মান চ্যান্সেলর আঞ্জেলা ট্রাম্পের বক্তব্য প্রত্যাখ্যান করে বলেছেন, ইউরোপীয়দের ভাগ্য তাদের নিজেদের হাতে। জার্মান ট্যাবলয়েড পত্রিকা বিল্ড ও দ্য টাইমস অফ লন্ডন পত্রিকাকে প্রদত্ত একটি যৌথ সাক্ষাৎকারে ট্রাম্প মারকেলের উদ্বাস্তু নীতিকে একটি বিপর্যয়ের তুল্য ভ্রম বলে অভিহিত করার পর সোমবার মারকেল বার্লিনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বিল ইংলিশ-এর সঙ্গে প্রদত্ত একটি যৌথ সাংবাদিক সম্মেলনে স্পষ্ট করে দেন যে, তিনি সন্ত্রাসবাদ ও সিরিয়ার গৃহযুদ্ধ থেকে পলায়নপর উদ্বাস্তুদের প্রসঙ্গ দু’টিকে পরস্পরের থেকে আলাদা রাখতে চান। সিরীয়দের অধিকাংশ তাদের দেশ ছেড়েছেন আসাদের বিরুদ্ধে সংগ্রাম অথবা আসাদের নিপীড়নের কারণে। বিবিসি জানিয়েছে, বিপুলসংখ্যক অভিবাসন প্রত্যাশীকে দেশে থাকার অনুমতি দিয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল সর্বনাশা ভুল করেছে বলে যুক্তরাজ্য ও জার্মানির দুটি পত্রিকার সঙ্গে সাক্ষাৎকার কালে মন্তব্য করেছেন ট্রাম্প। একই সাক্ষাৎকারে ট্রাম্প নেটো সামরিক জোটকে সেকেলে বলে মন্তব্য করেন। পাশাপাশি ইউরোপের অভিবাসী ইস্যুটি ব্রিটেনের ইইউ থেকে বের হয়ে যাওয়ার অন্যতম কারণ বলেও মন্তব্য করেন তিনি।
এর জবাবে মারকেল বলেছেন, নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তিনি বলেন, আমাদের ইউরোপিয়ানদের ভাগ্য আমাদের নিজেদের হাতেই আছে। ট্রাম্পের এসব মন্তব্যের জবাবে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলন্দ বলেছেন, কী করতে হবে সে বিষয়ে বাইরের কোনো উপদেশের দরকার নেই (ইউরোপের)। ট্রান্সআটলান্টিক কোঅপারেশন চালিয়ে নেওয়ার জন্য ইইউ প্রস্তুত আছে, তবে তা হতে হবে পারস্পরিক স্বার্থ ও মূল্যবোধের ভিত্তিতে। প্যারিসে নিযুক্ত যুক্তরা্েরর বিদায়ী র্রাদূতকে লিজিয়ন অব অনার সম্মানে ভূষিত করা কালে তিনি এসব কথা বলেন। ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী সমাজতান্ত্রিক রাজনীতিবিদ ম্যানুয়েল ভালাস বলেছেন, ট্রাম্পের মন্তব্য ইউরোপের সঙ্গে যুদ্ধ ঘোষণার শামিল। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরিও ট্রাম্পের মন্তব্যের সমালোচনা করেছেন। সিএনএনকে তিনি বলেন, খোলাখুলি বললে আমার মনে হয়েছে, অন্য দেশের রাজনৈতিক বিষয়ে এরকম সরাসরিভাবে কথা বলা যুক্তরাষ্ট্রের একজন নবনির্বাচিত প্রেসিডেন্টের পক্ষে বেমানান। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ