Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অলিভারের সঙ্গে দশ মাসের চুক্তি

| প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চলতি মাসের শুরু থেকে অক্টোবরের শেষ পর্যন্ত বাংলাদেশ জাতীয় হকি দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন জার্মানির অলিভার কার্টজ। তাই তার সঙ্গে চুক্তির আনুষ্ঠানিকতা সারলো বাংলাদেশ হকি ফেডারেশন। কোচ অলিভার কার্টজের সঙ্গে ১০ মাসের চুক্তিতে আবদ্ধ হলো তারা। গতকাল দুপুর আড়াইটায় বিমানবাহিনী সদর দফতরের ফ্যালকন হলে আয়োজিত এক অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষর হয়। জাতীয় হকি দলের কোচের পৃষ্ঠপোষকের ভূমিকায় রয়েছে ইনডেক্স গ্রুপ। যে কারণে চুক্তিপত্রে কোচ অলিভার কার্টজ ছাড়াও স্বাক্ষর করেন এই প্রতিষ্ঠানের কর্ণধার ও হকি ফেডারেশনের সহ-সভাপতি শফিউল্লাহ আল মুনীর। এ সময় ফেডারেশনের সভাপতি ও বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার ও সাধারণ সম্পাদক আবদুস সাদেক উপস্থিত ছিলেন। ফেডারেশনের সঙ্গে চুক্তি শেষে কাল রাতেই বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে যোগ দেন অলিভার।
চলতি বছর ঢাকায় বসার কথা দু’টি আন্তর্জাতিক হকি টুর্নামেন্টের আসর। যার একটি চূড়ান্ত। অন্যটি নির্ভর করছে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে ফ্লাডলাইট স্থাপনের উপর। ৪ মার্চ মওলানা ভাসানী স্টেডিয়ামে শুরু হবে ওয়ার্ল্ড হকি লিগের দ্বিতীয় পর্বের খেলা। এ আসরে বাংলাদেশসহ আটটি দেশ খেলবে। এরপর সেপ্টেম্বরে ঢাকাতেই অনুষ্ঠিত হওয়ার কথা এশিয়া কাপ হকি টুর্নামেন্ট। যদি এর আগেই মওলানা ভাসানী স্টেডিয়ামে ফ্লাডলাইট স্থাপন হয়, তাহলে নিশ্চিত এশিয়া কাপের খেলা এখানেই হবে। মূলত এ দুই টুর্নামেন্টকে সামনে রেখে অলিভার কার্টজকে নিয়োগ দিয়েছে হকি ফেডারেশন। সাধারণ সম্পাদক আবদুস সাদেকের কথায় তারই প্রমাণ মেলে। তিনি বলেন, ‘১ জানুয়ারি থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ১০ মাসের চুক্তি হয়েছে অলিভারের সঙ্গে। ইনডেক্স গ্রুপের সহায়তায় তাকে মাসিক ভাতা দেয়া হবে। এই সময়ের মধ্যে উনি ওয়ার্ল্ড হকি লিগের দ্বিতীয় রাউন্ড ও এশিয়া কাপ দুই টুর্নামেন্টেই বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন।’ ইনডেক্স গ্রুপের কর্ণধার শফিউল্লাহ মুনীর বলেন, ‘আমরা আপাতত কোচ অলিভার কার্টজকে নিয়োগ দিয়েছি। তবে পরবর্তীতে তিনি চাইলে কোচিং স্টাফে জনবল বাড়ানো হবে। আগে এই তালিকায় অন্যতম ছিলেন জার্মান উপদেষ্টা কোচ গেরহার্ড পিটার।’
এদিকে জাতীয় দলের বিদেশি কোচের বেতন-ভাতা যোগাতে পৃষ্ঠপোষকতা পাওয়ায় এখন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে পাওয়া এক কোটি টাকার সহায়তা হকির ডেভেলপমেন্ট খাতে খরচ করা হবে বলেন জানান সাধারণ সম্পাদক আবদুস সাদেক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ