Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কাল থেকে চট্টগ্রামের ৫ জেলায় ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে পরিবহন খাতে চরম নৈরাজ্য থামছে না। মহাসড়কে চলছে নিষিদ্ধ যানবাহন। এতে করে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। গলাকাটা হারে ভাড়া আদায় করা হচ্ছে গণপরিবহনে। অতিরিক্ত যাত্রী পরিবহন, যাত্রী হয়রানি যেন নিয়মে পরিণত হয়েছে। ঘাটে ঘাটে চলছে চাঁদাবাজি। পরিবহন সংগঠনের নামে বেপরোয়া চাঁদা আদায় করা হচ্ছে। চাঁদাবাজিতে জড়িয়ে পড়েছে পুলিশও। যত্রতত্র যাত্রী উঠানামা এবং সড়ক দখল করে যানবাহন পার্কিং করায় তীব্র যানজট হচ্ছে। এসব অব্যবস্থাপনার শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা। প্রশাসন ও পুলিশের পক্ষ থেকে পরিবহন খাতে শৃঙ্খলা আনতে নানা উদ্যোগ নেয়া হলেও তার সুফল পাওয়া যাচ্ছে না।  
এদিকে টার্মিনাল নির্মাণ, ‘পুলিশি হয়রানি’ বন্ধসহ নয়টি দাবিতে বৃহত্তর চট্টগ্রামে আগামীকাল বুধবার থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। চট্টগ্রাম মহানগরী, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি রুটে যান চলাচল বন্ধ থাকবে বলে ধর্মঘট আহ্বানকারীরা জানিয়েছে। ঢাকা-চট্টগ্রামের পরিবহন এই ধর্মঘটের আওতামুক্ত থাকবে।
চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি মোহাম্মদ মুছা বলেন, নয় দফা দাবিতে গত বছরের ২৯ নভেম্বর বৃহত্তর চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছিলেন তারা। সে সময় প্রশাসনের পক্ষ  থেকে দাবি পূরণের আশ্বাস দিলে ধর্মঘট স্থগিত করা হয়। এসব দাবি আদায়ের ব্যাপারে গত ৪ ডিসেম্বর সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ও পুলিশ কমিশনার ইকবাল বাহারের উপস্থিতিতে পরিবহন শ্রমিক ও মালিক সংগঠনের নেতাদের বৈঠক হওয়ার কথা থাকলেও তা হয়নি। এখনও পর্যন্ত পরিবহন শ্রমিকদের দাবি মানার ক্ষেত্রে কোনো উদ্যোগ না দেখায় আমরা আবারো ধর্মঘট ডাকতে বাধ্য হয়েছি।
তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছেÑ বাস, ট্রাক, প্রাইমমুভার ও ট্রেইলারের জন্য টার্মিনাল নির্মাণ, অটোরিকশা ও অটোটেম্পুর জন্য পার্কিং স্পট, অনিবন্ধিত সিএনজি অটোরিকশার নিবন্ধন প্রদান ও মালিকের জমা ছয়শ টাকা নির্ধারণ, ভুয়া সংগঠনের নামে সন্ত্রাসী কায়দায় পরিবহন শ্রমিক সংগঠন দখলদারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, বিআরটিএ ও যুগ্ম-শ্রম পরিচালকের দফতরের ‘দুর্নীতি-হয়রানি-অব্যবস্থাপনা’ বন্ধ, পরিবহন শ্রমিকদের নিয়োগপত্র দিয়ে কল্যাণ তহবিলের টাকা পাওয়া নিশ্চিত করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ