Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশি ব্যবসায়ীদের প্রযুক্তিগত সহযোগিতা দিতে চায় ভারত

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের ব্যবসায়ীদের প্রযুক্তিগত সহযোগিতা দিতে আগ্রহ প্রকাশ করেছে ভারতের ব্যবসায়ীরা। গতকাল সোমবার রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনে এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠককালে ইন্ডিয়ান মুসলিম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইএমসিসিআই) প্রতিনিধি দলের সদস্যরা এ আগ্রহ ব্যক্ত করেন। বৈঠকে আইএমসিসিআইয়ের চেয়ারম্যান মোহাম্মদ দাউদ খানের নেতৃত্বে ১৬ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল অংশ নেন। বাংলাদেশের পক্ষে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ ও সচিব হোসেন জামিলসহ বিভিন্ন ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ভারতীয় ব্যবসায়ীদের পক্ষ থেকে বলা হয়, আমরা নিজ দেশে ব্যবসায়ীদের উন্নয়নে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছি, বাংলাদেশের ব্যবসায়ীদেরও প্রযুক্তিগত সহায়তা প্রদান এবং এদেশের কোন কোন খাতে বিনিয়োগ করা যায় তা খুঁজে বের করতে কাজ করতে চাই। এজন্য একটি সমঝোতা দরকার।
বৈঠকে এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশ ও ভারতের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক আগের চেয়ে অনেক জোরদার হয়েছে। বাংলাদেশ বর্তমানে বিনিয়োগ সম্ভাবনার দেশ। চাইলে আপনারাও এ দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে বিনিয়োগ করতে পারেন। প্রযুক্তিগত সহায়তায় বিষয়ে যে সমঝোতা প্রস্তাব দেয়া হয়েছে তা দু’পক্ষের অলোচনার মাধ্যমে করা যেতে পারে। হালাল পণ্যের সার্টিফিকেট সম্পর্কে মাতলুব বলেন, বিশ্বের দুটি দেশ (ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া) এই সার্টিফিকেট দিয়ে থাকে। আপনাদের মানও যদি আন্তর্জাতিক মানের হয় তাহলে আমরা বিবেচনা করব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ