Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশি ছাত্রের এমআইটি যাত্রা নিয়ে সেমিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০১ এএম

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ের বিশ্বের এক নম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাটুসেট্স অব টেকনোলজি (এমআইটি) পিএইচডি করছেন বাংলাদেশের ছাত্র ইকরা ইফতেখার শুভ। তার গবেষণার বিষয় এমন একটি ডিভাইস বানানো যার মাধ্যমে মানুষের শরীরে ক্যান্সার কোষ সম্পর্কে অগ্রিম ধারনা পাওয়া যাবে। ইকরা ইফতেখার শুভ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক ইকবাল হোসেন রাজুর পুত্র।

বাংলাদেশী এই ছাত্রের কৃতিত্বে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে বুটেক্স বিজনেস ক্লাবের সহযোগিতায় ‘রোড টু এমআইটি’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে অধ্যাপক শিল্পী আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক শাহ আলিমুজ্জামান। সেমিনারে প্রধান আলোচক বুটেক্সের ৩৪তম ব্যাটের শিক্ষার্থী ও এমআইটিতে পিএইচডি’রত ইকরা ইফতেখার শুভ তার এমআইটিতে সুযোগ পাওয়ার সাফল্যের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, বুটেক্স থেকে এর আগে এমআইটিতে কেউ যেতে না পারার কারণে আমার যাত্রা সহজ ছিল না। তবে বাংলাদেশের শিক্ষার্থীরা বিশ্বের যে কোনো দেশের শিক্ষার্থীদের সঙ্গে গবেষণা প্রতিযোগিতায় সাফল্য দেখাতে পারে। গবেষণায় বাংলাদেশের শিক্ষার্থীরা পিছিয়ে নেই সেটা গর্ব করে বলা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশি ছাত্রের এমআইটি যাত্রা নিয়ে সেমিনার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ