Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈষম্য না কমালে জনরোষ বাড়বে

বিশে^র অর্ধেক সম্পদের মালিক ৮ জন : অক্সফাম

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশে^র অর্ধেক সম্পদের মালিক ৮ ব্যক্তি। বিল গেটস থেকে সাইকেল ব্লুমবার্গ পর্যন্ত ৮ ব্যক্তির সম্পদের পরিমান ৩৬০ কোটি মানুষের চেয়ে বেশি। অক্সফামের এই বিশ্লেষণ প্রকাশ হয় গতকাল সোমবার। সুইস স্কি রিসোর্ট ডাভোসে জড়ো হবেন বিশে^র বিশিষ্ট রাজনীতিবিদ ও ধনকুবেরগণ। দারিদ্র্য-বিরোধী সংগঠন অক্সফাম বলেছে, ধনী ও গরিবের মধ্যে ব্যাবধান গত এক বছরের তুলনায় এখন অনেক বেড়েছে। অক্সফাম এ সমস্যা সমাধানে এসব ধনীর কাছ থেকে মৌখিক পরামর্শ চেয়েছে। সংগঠনটি তাদের বিশ্লেষণে আরও বলে, এই অসমতা বাড়তে থাকলে জনরোষ বেড়ে যাবে এবং ভূমিকম্পের মতো আরও রাজনৈতিক পরিবর্তন আনবে, যেমনটি ঘটেছিল গত বছর মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের মতো ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে এবং ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের মাধ্যমে।
অক্সফামের নির্বাহী পরিচালক উইনি বিয়ানিমা বলেন, যখন অল্প কয়েকজন লোকের হাতে এত সম্পদ রয়েছে, তখন বিশে^ প্রতি দশজনের মধ্যে একজন মানুষ বেঁচে আছে মাত্র দুই ডলারকে সম্বল করে। অক্সফামের নির্বাহী পরিচালকও ডাভোসে যাবেন। তিনি বলেন, সম্পদের এ অসমতা কোটি কোটি মানুষকে দারিদ্র্যের ফাঁদে ফেলছে; যা আমাদের সমাজকে ক্ষত করছে এবং গণতন্ত্রকে প্রশ্নের মুখোমুখি করছে। একই ধরনের প্রতিবেদনে গত বছর দেখা গিয়েছিল ৬২ জন ধনী ব্যক্তি বিশে^র অর্ধেক জনসংখ্যার সমান সম্পদের অধিকারী। অক্সফাম সেটি পুনর্মূল্যায়ন করে ৯-এ নামিয়ে এনেছিল। অক্সফাম ২০১৬ সালের মার্চে ফোর্বসে প্রকাশিত কোটিপতিদের তালিকা ধরে এ গবেষণা চালায়। ফোর্বসের তালিকা অনুযায়ী মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ৭৫ বিলিয়ন ডলার নিয়ে বিশে^ ধনীদের তালিকায় এক নম্বরে রয়েছেন। অন্যরা হচ্ছেন পর্যায়ক্রমে স্প্যানিশ ফ্যাশন হাইস ইন্ডিটেক্সের প্রতিষ্ঠাতা এমানসিও ওর্তেগা, অর্থ লগ্নিকারী ওয়ারেন বাফেট, মেক্সিকোর ব্যবসায়ী কার্রোস স্লিম হেলু, অ্যামাজনের ধনকুবের জেফ বেজোস, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ এবং নিউইয়র্কের সাবেক মেয়র ওরাকেলস লেরি এলিসন ও ব্লুমবার্গ।
তবে, এরা সবাই নিয়মিত কর পরিশোধ করে থাকেন এবং সরকারের পাশাপাশি বিশ^ব্যাপী কর্মসংস্থানেরও ব্যবস্থা করে থাকেন। ধনী ব্যবসায়ীরাও তাদের কর্মকর্তা-কর্মচারীদের জীবনযাপনের মান অনুযায়ী বেতন দেন এবং তারাও নিয়মিত কর পরিশোধ করেন। অক্সফামের নীতিনির্ধারক বিষয়ক উপদেষ্টা ম্যাক্স ল’সন এসব কোটিপতির কাছে সঠিক কাজ করার আহ্বান জানিয়েছেন। এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ