Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমধ্যসাগরে নৌকাডুবি নিখোঁজ শতাধিক

| প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগরের লিবীয় উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে একটি নৌকা ডুবে যাওয়ার পর এখনো শতাধিক লোক নিখোঁজ রয়েছে। ইতালীয় কোস্টগার্ড তল্লাশি অভিযান চালাচ্ছে। তারা জানিয়েছে, আটজনের লাশ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে চারজনকে। এক খবরে গতকাল রোববার এ তথ্য জানানো হয়েছে। অন্ধকার নেমে আসায় তল্লাশি অভিযান ব্যাহত হচ্ছে। কিন্তু বৈরী পরিবেশের কারণে উদ্ধার তৎপরতায় ব্যাঘাত ঘটলেও নিখোঁজদের সন্ধান অব্যাহত রেখেছে ইতালীয় কোস্টগার্ড। লিবীয় উপকূল থেকে ভূমধ্যসাগরে ৫০ কিলোমিটার দূরে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে ডুবে যায় নৌকাটি। উদ্ধার অভিযানে আরো অংশ নিয়েছে ফ্রান্সের নৌবাহিনীর একটি জাহাজ, দুটি বাণিজ্যিক জাহাজ। দুর্ঘটনার শিকার অভিবাসন প্রত্যাশীরা কোন দেশের নাগরিক, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।
উদ্ধারাভিযান শেষে হয়তো তাদের পরিচয় শনাক্ত করা সম্ভব হবে। স্থলপথে ইউরোপে যাওয়া অভিবাসন প্রত্যাশীর সংখ্যা কমলেও সাগরপথে তা অব্যাহত রয়েছে। ২০১৫ সালে ইউরোপের দেশগুলো সীমান্তে কড়াকড়ি আরোপ করায় পথ পরিবর্তন করে ইউরোপে পাড়ি দিচ্ছে মধ্যপ্রাচ্য ও আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত দেশের নাগরিকরা। গত শুক্রবার ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টাকালে বিপদগ্রস্ত ৫০০ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে ইতালির কোস্টগার্ড।  বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ