Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিউবানদের নাগরিক বৈধতা দিলেন ওবামা

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২২ বছরের পুরনো নীতি বাতিল করে ভিসা ছাড়া যুক্তরাষ্ট্রে অবস্থানরত কিউবানদের সে দেশের নাগরিক হিসেবে বৈধতা দিয়েছেন। এটি কিউবা সরকারের প্রত্যাশাবিরোধী একটি পদক্ষেপ। ওবামা এক বিবৃতিতে বলেন- এ পদক্ষেপের মাধ্যমে আমরা এটা প্রমাণ করেছি, অন্যান্য দেশের অভিবাসীদের আমরা গ্রহণ করি, কিউবানদেরও সে ভাবেই গ্রহণ করেছি। এ পদক্ষেপ কিউবার সাথে অর্ধ-শতাব্দীর বৈরিতার অবসান ঘটিয়ে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার জন্য ওবামা যা করেছেন, তারই একটি চূড়ান্ত রূপ। কিউবানদের প্রতি এর আগের মার্কিন প্রেসিডেন্টদের কঠোর দৃষ্টিভঙ্গীর অবসান ঘটালেন ওবামা। এটি তার শাসনামলের একটি বড় অর্জন। মার্কিন স্বরাষ্ট্র বিভাগ ও কিউবা সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী সর্বশেষ এ পদক্ষেপ নেয়া হলো। চুক্তি অনুযায়ী ওবামা কিউবানদের সে দেশে ফিরিয়ে নেয়ার ব্যাপারেও সম্মত হয়েছেন। মার্কিন স্বরাষ্ট্র বিষয়ক নিরাপত্তা মন্ত্রী জে জনসন বলেছেন- অতীতে যা হয়েছে, তা তো হয়েছেই। ভবিষ্যত হবে অন্যরকম। বিশ বছর আগে যে সম্পর্ক ছিলো, তা আর এখন থাকবে না। পরিবর্তন শুধু আমাদের মধ্যেই হয়নি, কিউবার নেতৃবৃন্দের মনেও পরিবর্তন এসেছে। ১৯৯৫ সালের তথাকথিত ‘ভেজা পা, শুকনো পা’ নীতি ছিলো অগ্রহণযোগ্য। যার কারণে কিউবানরা সমুদ্র পাড়ি দিয়ে ঝুঁকি নিয়ে যুক্তরাষ্ট্রে আসতো এবং আবার ফিরেও যেতো। এখন নীতি পরিবর্তনের কারণে যুক্তরাষ্ট্রের মাটিতে তাদের থাকার আর কোন সমস্যা রইলো না। তারা এখন এখানকার নাগরিক হতে পারবে। এপি।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:২১ পিএম says : 0
    আমি জানি মানুষ যখন ক্ষমতা থেকে বিদায় নেয় তখন কিছু অপ্রত্যাশিত কিছু কাজ করেন যা নাকি তাকে ইতিহাসে চিহ্নিত করে রাখে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার এই সিদ্ধান্ত তাকে ইতিহাসে চিহ্নিত করে রাখবে এটা নিশ্চিত। এরবাইরেও তিনি বহু কাজ করেছেন এই ৮ বছরে যানাকি মার্কিন ইতিহাসে নতুন কিছুর জন্ম দিয়েছে। একজন শ্বেতাঙ্গ হওয়াতে তাকে প্রচুর বাঁধা বিপত্তির সম্মুখীন হতে হয়েছে এটা নিশ্চিত কিন্তু তারপরও ওবামা সঠিক পথে থেকে মার্কিন রাষ্ট্রের একজন ঐতিহাসিক প্রেসিডেন্ট হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে গেছেন এতে কোন সন্দেহ নেই। তিনি শেষ মূহুর্তে কিউবানদেরকে মার্কিন নাগরিক হিসাবে বৈধতা দিয়ে এক উদাহরণ সৃষ্টি করে গেলেন। আমি নিশ্চিত সারা বিশ্ব ওবামার অভাব অনুভোব করবেন। ৮ বছর আগে আমি ওবামার আগমনকে একটা ইতিহাস বলেছিলাম আজ সেটা প্রমানিত তাই ওবামার শাষন আমলের শেষ মূহুর্তেও আমি বলছি তিনি এক নতুন ইতিহাস সৃষ্টি করে রেখেগেলেন। আল্লাহ্‌ ওনাকে হেদায়েত দান করুন এটাই আমার কামনা। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ