Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়াকাটায় কাল থেকে ‘বীচ কার্নিভাল’ শুরু

আবাসন ও যোগাযোগ ব্যবস্থায় দুরবস্থা

| প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নাছিম উল আলম : বিশাল সম্ভাবনার পর্যটন কেন্দ্র ‘সাগরকন্যা কুয়াকাটা’য় আগামীকাল থেকে তিনদিনব্যাপী ‘বীচ কার্নিভাল’ শুরু হচ্ছে।
বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় ও টুরিজম বোর্ডসহ বরিশাল বিভাগীয় প্রশাসন এ উৎসব আয়োজনে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে ইতোমধ্যে। এ আয়োজনকে ঘিরে সাময়িকভাবে হলেও কুয়াকাটাতে এখন বিশাল উৎসবের আমেজ। টুরিজম বোর্ড, বরিশাল বিভাগীয় প্রশাসন ও পটুয়াখালী জেলা প্রশাসন আশা করছে এ উৎসবকে কেন্দ্র করে পর্যটন কেন্দ্রটিতে অন্তত একলাখ মানুষের সমাগম হবে। তবে এ বিপুলসংখ্যক মানুষকে আবাসন সুবিধা দেয়ার বিষয়টি কল্পনাও করতে পারছে না কুয়াকাটা। অনেক ধীরে গড়ে ওঠা এ পর্যটন কেন্দ্রটিতে বর্তমানে আবাসন সুবিধা রয়েছে সর্বোচ্চ আড়াই হাজার মানুষের।
পাশাপাশি এত বিপুলসংখ্যক মানুষের কুয়াকাটা যাতায়াতের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও সে বিষয়ে খুব বেশি কিছু করণীয় নেই। রাজধানী ঢাকা থেকে নিয়মিত সরকারিÑ বেসরকারি নৌযান বরিশাল পর্যন্ত চলাচল করছে। এছাড়া ঢাকা থেকে আরো দুটি বেসরকারি নৌযান যাচ্ছে পটুয়াখালীতে। বরিশাল ও পটুয়াখালী থেকে সড়ক পথে কুয়াকাটার দূরত্ব যথাক্রমে ১০৮ ও ৭০ কিলোমিটার। বরিশালকে কুয়াকাটার ট্রানজিট পয়েন্ট হিসাবই ব্যবহার করছেন কুয়াকাটাগামী সারা দেশের পর্যটকগণ। আর এ বিভাগীয় শহর থেকে প্রতিদিন বিআরটিসি’র একটিমাত্র ভাঙাচোরা বাস যাচ্ছে কুয়াকাটায়। এছাড়াও  বেসরকারি যেসব বাসগুলো কুয়াকাটায় যাচ্ছে, তাও একটি পর্যটন কেন্দ্রর জন্য মোটই মানসম্মত নয় বলে অভিযোগ পর্যটকদের।
ফলে দক্ষিণের একমাত্র এ পর্যটন কেন্দ্রটি এখনো সারা দেশের পর্যটকদের জন্য যথেষ্ট দুর্গম। যদিও গত দুই দশকে কুয়াকাটার সড়ক যোগাযোগ কিছুটা উন্নত হয়েছে। বরিশাল থেকে কুয়াকাটা পর্যন্ত ১০৮ কিলোমিটার রাস্তায় আগের ৬টি ফেরির স্থলে এখন মাত্র একটি নদী পার  হতে হচ্ছে। সেখানেও সেতু নির্মাণের কাজ শুরু হয়েছে। পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবার মধ্যেই পটুয়াখালীর লেবুখালীর পায়রা নদীর ওপর সেতুটিও যানবাহন চলাচল উপযোগী হবে। ফলে ঢাকা থেকে সড়ক পথে মাত্র ২৬৫ কিলোমিটারের মধ্যে চলে আসবে বিপুল সম্ভাবনার কুয়াকাটা। তবে দেশি-বিদেশি পর্যটকই আরো নিরাপদ ও আরামদায়ক যোগাযোগ ব্যবস্থা চাচ্ছেন বলে মনে করছে বিভিন্ন টুর অপারেটরগণ। তাদের মতে এক্ষেত্রে ঢাকা-বরিশাল রুটের ঐতিহ্যবাহী প্যাডেল জাহাজগুলো নির্বিঘেœ পরিচালনার পাশাপাশি বরিশাল বিমান বন্দরের সাথে নিয়মিত ফ্লাইট পরিচালনাও জরুরি। এতে করে সড়ক, নৌ ও আকাশ পথে বরিশালে পৌছে পর্যটকগণ কুয়াকাটায় যেতে পারবে বলে মনে করছেন টুর অপারেটরগণ। পাশাপাশি বরিশাল-কুয়াকাটা সড়কে নিরাপদ ও আরামদায়ক পরিবহন নিশ্চিত করারও তাগিদ দিয়েছেন ওয়াকিবহাল মহল।
উপরন্তু এ উপমহাদেশে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখার বিরল সুযোগের এ পর্যটন কেন্দ্রটি বিদেশিদের কাছে আকর্ষণীয় করতে কুয়াকাটা সমুদ্র সৈকতসহ আশপাশের এলাকাগুলোর  নিরাপত্তা ও পরিচ্ছন্নতার বিষয়ে বিশেষ গুরুত্ব প্রদানের আহ্বান জানান হয়েছে টুরে অপারেটরদের তরফ থেকে। পর্যটন কেন্দ্রটিতে বর্তমানে পটুয়াখালী জেলা পুলিশ, নৌপুলিশ ও টুরিস্ট পুলিশের ত্রিমুখী নজরদারীর মধ্যেই পর্যটকগণ নানা হয়রানিসহ নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে সুস্পষ্ট অভিযোগ রয়েছে। গত ৯ জানুয়ারি বরিশাল প্রেস ক্লাবে এক সাংবাদিক সম্মেলনে বিভাগীয় কমিশনার, টুরিজম বোর্ড ও পর্যটন মন্ত্রণালয়ের শীর্ষ কমকর্তাদের সামনে পর্যটন কেন্দ্রটিতে সাধারণ নিরীহ পর্যটকদের নানাবিধ হয়রানি ও বিড়ম্বনার বিষয়গুলো উঠে আসে। আর এসব হয়রানির পেছনে বাহুলাংশেই দায়ী আইন-শৃংখলা বাহিনী। প্রশাসনও বিষয়গুলো সম্পর্কে দ্বিমত পোষণ করেননি।
শনিবার থেকে কুয়াকাটায় তিনদিনব্যাপী বীচ ফ্যাস্টিবলে নানামুখী উপভোগ্য বিশাল আয়োজন নিয়ে হাজির হচ্ছে টুরিজম বোর্ড। আগামীকাল সকাল ১১টায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ উৎসবের উদ্বোধন করবেন। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননও এ উপলক্ষে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পর্যটন মন্ত্রী আজ দুপুরে বরিশাল সার্কিট হাউজে বিভিন্ন গণমাধ্যম কর্মীদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হবারও কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়াকাটায়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ