Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনে মাও-এর সমালোচনা করায় প্রফেসর বরখাস্ত

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক: চীনের প্রয়াত চেয়ারম্যান মাও সেতুং-এর ১২৩তম জন্মবার্ষিকীতে অনলাইনে তার সমালোচনা করার পর বরখাস্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের এক প্রফেসর। ১৯৭৬ সালের গত ৯ ডিসেম্বরে মারা যাওয়া মাও এখনও আধুনিক চীনের প্রতিষ্ঠাতা হিসাবে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কাছে শ্রদ্ধার পাত্র। প্রতিটি ইউয়ান ব্যাংক নোটেও তার মুখচ্ছবি আছে। আর বিশেষত, বামপন্থিরা তাকে শ্রদ্ধার চোখে দেখে। কিন্তু চীনের শ্যানডং জাইনঝু বিশ্ববিদ্যালয়ের ৬২ বছর বয়স্ক প্রফেসর দেং ঝিয়াওচাও মাওয়ের জন্মবার্ষিকীর দিন তার ওয়েইবো স্যোশাল মিডিয়া সাইটে তার সমালোচনা করে একটি মন্তব্য পোস্ট করেন। এতে তিনি চীনে দুর্ভিক্ষে ৩০ লাখ মানুষের মৃত্যু এবং সাংস্কৃতিক বিপ্লবে ২০ লাখ মানুষের মৃত্যুর জন্য মাওকে দায়ী করেন। পোস্টটি পরে ডিলিট করা হলেও এর ছবি অনলাইনে শেয়ার হয়।
চীনে এমন প্রকাশ্য সমালোচনা খুবই বিরল। ফলে অনলাইনে এটি প্রকাশ পাওয়ার সঙ্গে সঙ্গেই মাও সমর্থকরা প্রফেসর দেংয়ের বিরুদ্ধে প্রতিবাদে রাস্তায় নেমে আসে। কারো কারো হাতের ব্যানারে লেখা ছিল, যে মাওয়ের বিরোধিতা করে সে জনগণের শত্রু। চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত ট্যাবলয়েড গ্লোবাল টাইমস গত সোমবার বলেছে, দেং কে গত বৃহস্পতিবার প্রাদেশিক সরকারের কাউন্সেলরের পদ থেকে অপসারণ করা হয়েছে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের পার্টি কমিটিও একটি বিবৃতিতে বলেছে, দেং আর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতে পারবেন না এবং ক্যাম্পাসে কোনও সামাজিক অনুষ্ঠানেরও আয়োজন করতে পারবেন না। গ্লোবাল টাইমস দেং কে বরখাস্ত করার কোনও কারণ জানায়নি। ওদিকে, শ্যানডং সরকার তাদের ওয়েবসাইটে বলেছে, সরকারি কাজে প্রাদেশিক এবং জাতীয় নিয়মনীতি ভঙ্গ করায় দেংকে বরখাস্ত করা হয়েছে। এ ব্যাপারে
বিস্তারিত আর কিছু জানানো
হয়নি। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ