Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে মুসলিমদের ধর্মীয় গোষ্ঠী হিসেবে বিবেচনা করা হবে না

কংগ্রেসের শুনানিতে এটর্নি জেনারেল সেসন্স

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিদেশীদের ব্যাপারে যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন নিয়ে ব্যাপক কথাবার্তা হচ্ছে। বিশেষ করে সন্ত্রাসীদের শাস্তির ব্যাপারে কি কি পদক্ষেপ নেয়া যায়, সে ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত আসতে পারেননি মার্কিন রাজনীতিবিদরা। কংগ্রেসে এ নিয়ে শুনানি হয়েছে। বিদেশীদের ব্যাপারে ডোনাল্ড ট্রাম্পের রয়েছে কঠোর সিদ্ধান্ত। বিশেষ করে মধ্যপ্রাচ্যের কিছু দেশের অভিবাসী ও মুসলমানদের ব্যাপারে। ট্রাম্পের চিন্তাভাবনা অনুযায়ী মুসলমান অভিবাসীদের সাময়িকভাবে নিষিদ্ধ করার ব্যাপারে সেসন্স কংগ্রেসের শুনানিতে বলেন, তিনি তা করবেন না। তিনি বলেন, আমি যুক্তরাষ্ট্রে মুসলমানদের ধর্মীয় গোষ্ঠী হিসেবে বিবেচনা করবো না। তবে, সন্ত্রাসবাদে মদদ দেয়, এমন সব দেশের ব্যাপারে ইমিগ্রেশনে ভিসা প্রদানের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপের ব্যবস্থা থাকবে। প্রশ্ন রেখে সেসন্স বলেন, আপনারা কি এমন একটি আইন গ্রহণ করবেন, যাতে বলা হয়েছে মুসলমান হওয়ার কারণে আপনি যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না? তা হয় না। অ্যালাবামার সিনেটর এবং ট্রাম্প প্রশাসনের এটর্নি জেনারেল হিসেবে মনোনীত জেফ সেসন্স এসব ব্যাপারে ‘না’ এবং হতে ‘পারে না’ এমন সুযোগ রাখতে হবে। তিনি বলেন ওয়াটার বোর্ডিং সম্পূর্ণরূপে অবৈধ এবং তিনি যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশের পথ বন্ধ করার বিরোধী। নির্বাচনী প্রচারের সময় তার মন্তব্যের সূত্র ধরে সেসন্স বলেন, হিলারি ক্লিনটনের ই-মেইলের দীর্ঘায়িত তদন্ত থেকে তিনি নিজেকে দ্রুত সরিয়ে নেবেন। এ ছাড়া ট্রাম্প মেক্সিকোর ব্যাপারে যে কড়া কড়া কথা বলেছিলেন নির্বাচনী প্রচারকালে, সে ব্যাপারে ট্রাম্প প্রশাসনে অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী অবসরপ্রাপ্ত জেনারেল জন এফ কেলি বলেন, অবৈধ মেক্সিকান অভিবাসীদের ঠেকাতে সীমান্তে দেয়াল তোলা হবে না। কানেক্টিকাটের ডেমোক্রেট দলীয় সিনেটর রিচার্ড ব্লুমেন্থাল অভিবাসী-বিরোধী গ্রুপগুলোর ব্যাপারে সেসন্সকে প্রশ্ন করেন। এ ব্যাপারে শিগগিরই সর্বসম্মত সিদ্ধান্ত জানা যাবে। যুক্তরাষ্ট্রে অনেকগুলো গ্রুপ রয়েছে যারা অভিবাসী বিরোধী তৎপরতা চালিয়ে যাচ্ছে।
ডেমোক্রেটরা সিনেটে সেসন্স-এর এটর্নি জেনারেল হওয়া ঠেকাতে তার বিরুদ্ধে ভোট দেয়নি। তিনি নির্বাচনী প্রচারের সময়ই ট্রাম্পের নীতিতে সমর্থন দিয়েছিলেন। সেন্স আগে সন্ত্রাসীদের জিজ্ঞাসাবোদে ওয়াটার বোর্ডিং পদ্ধতিকে সমর্থন করেছিলেন। কংগ্রেসের শুনানিতে তিনি এখন বলছেন, বর্তমান আইনে এটির কোন কার্যকারিতা নেই। এখনকার আইনে এ পদ্ধতি সম্পূর্ণ অবৈধ। এর আগে তিনি বলেছিলেন, বিচার বিভাগের বৈধ পদ্ধতিগুলোকেই তিনি সমর্থন দেবেন। বিশেষ করে এ ধরনের কাজে সিআইএ যেসব পদ্ধতি এখন ব্যাবহার করছে, তাতে তার সমর্থন থাকবে। সেসন্স বলেন, এ পদ্ধতিকে ফিরিয়ে আনা দুরূহ হবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ