Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্য ব্রেক্সিট-পরবর্তী প্রথম বাণিজ্যচুক্তি করবে যুক্তরাষ্ট্রের সঙ্গে

সেই বরিস জনসনই এখন ট্রাম্পের প্রশংসায় পঞ্চমুখ

| প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রেক্সিট-উত্তর ব্রিটেন সবার আগে বাণিজ্য চুক্তি করবে যাচ্ছে যুক্তরাষ্ট্রের নতুন ট্রাম্প প্রশাসনের সাথে। ট্রাম্পের সিনিয়র উপদেষ্টাদের সাথে কথা বলার পর সফরররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার এ ঘোষণা দেন। অথচ এই বরিস জনসনই এক সময় বলেছিলেন, ট্রাম্পের মতো উগ্র মানসিকতাসম্পন্ন ব্যক্তির সাথে সাক্ষাতের ঝুঁকি এড়াতে তিনি নিউইয়র্ক সফর করবেন না। সেই জনসনই এখন ট্রাম্পের প্রশংসায় পঞ্চমুখ। তিনি ট্রাম্পের পরিবর্তনের এজেন্ডাগুলোকে খুবই চমৎকার বলে মন্তব্য করেছেন।
সফরকালে বরিস জনসন স্পিকার পল রায়ানের সঙ্গেও সাক্ষাত করেন। তিনি আরও বলেন, আগামী ২০ জানুয়ারি ট্রাম্প দায়িত্ব গ্রহণের পর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক আরও ঘনিষ্ঠ হবে। বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাও হুঁশিয়ার করে বলেছিলেন, ব্রিটিশ ভোটাররা ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের পক্ষে রায় দিলে ব্রিটেন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে অনেক পিছে পড়ে যাবে।
তবে, সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন দ্ব্যর্থহীনভাবে বলেছেন, ট্রাম্প প্রশাসন বিভিন্ন নীতিতে অভূতর্ব পরিবর্তন এনেছে। এখানে কোন একটি বিষয় যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে চির ধরাতে পারে না। তিনি বলেন, আমরা ন্যাটোর দুই প্রধান শক্তি। আমরা বিশ^ব্যাপী যুক্তরাষ্ট্রের নিরাপত্তার প্রধান অংশীদার এবং অবশ্যই আমরা মুক্ত বাণিজ্যের সবচেয়ে বড় প্রবক্তা। যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পরই জনসন রোবার ট্রাম্পের প্রধান উপদেষ্টা মেয়ে জামাই জ্যারেড কুশনারের সঙ্গে সাক্ষাৎ করেন। এ ছাড়াও তিনি স্পিকার পল রায়ানসহ শীর্ষ রিপাবলিকান নেতৃবৃন্দের সাথেও সাক্ষাৎ করেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ট্রেসা মে আগামী মাসে ট্রাম্পের সঙ্গে ওয়াশিংটনে সাক্ষাৎ করবেন। স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ